সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৫ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মসুলের ৭ গ্রাম ছেড়ে পালাল আইএস জঙ্গি

898207a0ee76a09a0de0f14d6cdd4b00-5804b3cf6ff84-550x309আন্তর্জাতিক ডেস্ক:: ইরাকের গুরুত্বপূর্ণ শহর মসুল পুনরুদ্ধারে জোরদার সামরিক অভিযান শুরু হবার পর সেখানকার ৭টি গ্রাম ছেড়ে পালিয়েছে আইএস জঙ্গিরা। চলছে বিমান হামলা। ওই সাতটি গ্রাম এরই মধ্যে দখলে নিয়েছে ইরাকি কুর্দি পেশমার্গা বাহিনী। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদুলু ও ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান খবরটি নিশ্চিত করেছে। কুর্দি বাহিনীর অভিযানের সময় ২ আত্মঘাতী আইএস সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে আনাদুলু।

২০১৪ সালের জুন মাসে জঙ্গিরা মসুল নগরী দখল করে। ইরাকের দ্বিতীয় বৃহত্তম এই নগরী আইএসের হাত থেকে মুক্ত করার জন্য গত কয়েক মাস ধরে সামরিক অভিযানের প্রস্তুতি চলছিল। সোমবার ভোরে টেলিভিশনে এ অভিযানের ঘোষণা দেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। এরপর অভিযানে একের পর এক গ্রাম অর্থাৎ তেরসেলি, বাশারা, লিটল বেডেন্স,. কেভারভি, বাস্তিলান এবং শেখ আমির নামে ৭টি গ্রামর দখল নিয়েছে কুর্দি বাহিনী।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, মসুলের মূল রাস্তার সঙ্গে যোগস্থাপনকারী ইরবিলের দখল নিতে সমর্থ হয়েছে। এটি ইরাকি কুর্দিস্থানের স্থানীয় রাজধানী।
ইরাকের গুরুত্বপূর্ণ শহর মসুলকে মার্কিন নেতৃত্বাধীন জোটসহ ইরাকি ও কুর্দি বাহিনীর হাত থেকে রক্ষা করতে বেশ কয়েক লাখ মানুষকে ঢাল হিসেবে ব্যবহারের পুরনো কৌশল নিয়েছে আইএস জঙ্গিরা। তারা মানুষকে শহর ত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। বিভিন্ন স্থানে তল্লাশি চৌকি বসিয়েছে তারা। পাশাপাশি যারা ইতোমধ্যেই পালিয়েছে, তাদের বাড়িঘর গুড়িয়ে দিয়েছে আইএস জঙ্গিরা। আশঙ্কা করা হচ্ছে অন্তত এক লাখ সাধারণ মানুষ ঘর বাড়ি হারাতে পারে।
বিবিসি জানিয়েছে, এদিকে চলমান অভিযানের অংশ হিসেবে জনসাধারণকে আইএস অধ্যূষিত অঞ্চল ত্যাগের নির্দেশ দিয়েছে ইরাকি কর্তৃপক্ষ। সঙ্গে ইরাকের
সেনাবাহিনী ও দেশটির কুর্দিপন্থী গেরিলাদের সঙ্গে ওই হামলায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনী পৃষ্ঠপোষকতা দিচ্ছে।
গার্ডিয়ান জানিয়েছে, মার্কিন বিমান হামলার হাত থেকে রক্ষা পেতে এরইমধ্যে আবাসিক এলাকায় ঢুকে পড়েছে আইএস জঙ্গিরা। আবু উমর নামে মসুলের এক বাসিন্দার বরাত দিয়ে গার্ডিয়ান জানিয়েছেন, রোববার রাতে ৬ ঘণ্টা হেঁটে মসুল ত্যাগে সমর্থ হয়েছে তার ৬ সদস্য বিশিষ্ট পরিবার।
তুরস্কের সেনাসূত্রের বরাত দিয়ে আরেক ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, ১৫০০ ইরাকি সেনাকে এরইমধ্যে অভিযানে নামানো হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: