সর্বশেষ আপডেট : ১ মিনিট ২ সেকেন্ড আগে
রবিবার, ২৬ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাওলিন উশুতে লড়বে ৭৩ দেশের প্রতিযোগী

shaolin-550x366আন্তর্জাতিক ডেস্ক: ধ্যান আর অনুশীলন মানবজীবনের সবচেয়ে গুরুত্বপূর্ন দুটি দিক। এ দুইয়ের সঙ্গে সংযম যোগ করে শাওলিন সন্নাসীরা নিজেদের নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। বলা হয়ে থাকে এই সন্নাসীরা তাদের জীবদ্দশায় সদা তরুণ। শারীরিক যুদ্ধের কৌশল মার্শাল আর্টে তারা বিশেষ দক্ষ। নিয়মিত চর্চায় এ থেকে তারা পায় সুস্বাস্থ্য এবং সঞ্জীবনী শক্তি।

মার্শাল আর্টের মতো প্রাচীন রণকৌশলটি নিয়ে বেশ কয়েকবছর ধরেই একটি আন্তর্জাতিক প্রতিযোগীতা অনুষ্ঠিত হচ্ছে শাওলিনদের আঁতুড়ঘর চীনের হেনান প্রদেশের ঝেংজুতে। প্রতিযোগিতাটি ‘শাওলিন উশু’ উৎসব নামে পরিচিত।

১৬ অক্টোবর থেকে শুরু হয়েছে ১১তম শাওলিন উশু উৎসব। এটি চলবে ২০ অক্টোবর পর্যন্ত। প্রায় ৭৩টি দেশ থেকে প্রায় ১৫০০ প্রতিযোগী উৎসবে অংশগ্রহণ করছেন। ১৯৯১ সালে প্রথম এই প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিভিন্ন দেশের অংশগ্রহণকারীরা তাদের শারীরিক সক্ষমতার প্রদর্শন করেন। এ প্রক্রিয়ায় সারা বিশ্বের মার্শাল আর্ট দক্ষরা একে অপরের সঙ্গে অভিজ্ঞতা এবং কলা-কৌশল ভাগাভাগির সুযোগ পায়।

শাওলিন উশুকে শাওলিন কুং-ফুও বলা হয়। খ্রীস্টপূর্ব ৪৯৫ অব্দে প্রথম মার্শাল আর্টের প্রচলন ঘটে। প্রায় ১৫০০ বছর আগে হেনান প্রদেশে বৌদ্ধদের তৈরী শাওলিন মন্দিরকে কেন্দ্র করে সন্নাসীরা প্রথম একতাবদ্ধ হয়। ডেইলি মেইল

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: