সর্বশেষ আপডেট : ৫১ মিনিট ৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘পুষ্টিখাতে একশ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক’

1476683524নিউজ ডেস্ক: বাংলাদেশের শিশু পুষ্টি খাতে একশ কোটি ডলার সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন সফররত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। আজ সকালে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে কিম এ কথা জানান।

এ সময় বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে সাফল্যের প্রশংসার পাশাপাশি নারীর ক্ষমতায়ন এবং স্বাস্থ্য সেবার উন্নয়নে প্রশংসা করেন তিনি। তিনি মনে করেন, নারীর ক্ষমতায়নে বিশেষ করে তৈরি পোশাক শিল্পের অবদান রয়েছে। এর পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বাংলাদেশে স্বাস্থ্য সেবা দরিদ্র মানুষের কাছে পৌঁছেছে।

বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা বা আইডা’র বড় গ্রাহক হচ্ছে বাংলাদেশ। বিশ্বব্যাংক আইডা’র তহবিল আরো বৃদ্ধি করবে। পুঁজিবাজার থেকে তহবিল সংগ্রহের উদ্যোগ রয়েছে। আগামী ২ বছরে এ তহবিলের আকার ৫২ বিলিয়ন ডলার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশে আইডা’র বড় গ্রাহক হওয়ায় এর একটি বড় অংশ বাংলাদেশও সহযোগিতা আকারে পাবে।

পদ্মাসেতুর অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে অতীতের তিক্ত অভিজ্ঞতার বিষয়ে প্রশ্ন করা হলে কিম বলেন, নিজস্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়নকে আমরা স্বাগত জানাই। বাংলাদেশের এখন জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় বিনিয়োগ প্রয়োজন বলে তিনি মনে করেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিশ্বব্যাংকের সাথে পদ্মা সেতু নিয়ে অতীতে যে দূরত্ব সৃষ্টি হয়েছে সেটি জিম ইয়ং কিমের সফরে দুর হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশে সহযোগিতা অব্যাহত রাখবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: