সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিএনপির স্থায়ী কমিটির শূন্য পদে কারা?

156624_1নিউজ ডেস্ক:
বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দলগুলোর মধ্য অন্যতম ও জনপ্রিয় দল বিএনপি। গত ৬ আগস্ট ২০১৬ দলটির স্থায়ী কমিটিসহ কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।

দলের স্থায়ী কমিটির ১৯ সদস্যের মধ্যে ১৭ জনের নাম ঘোষণা করা হয়েছিল। শূন্য দুইটি পদের জন্য কাকে নির্বাচিত করা হবে এ নিয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছিলেন, দুটি পদ খালি আছে সে ব্যাপারে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এখনো কোনো সিদ্ধান্ত স্থির করেননি।
এরপর গত ২৭ সেপ্টেম্বর স্থায়ী কমিটির সদস্য হান্নান শাহ মৃত্যুর পর ওই পদটিতে আরো একটি শূন্যপদ যোগ হয়ে ফাঁকা পদের সংখ্যা দাঁড়ায় মোট ৩ টি।

সালাউদ্দিন কাদের চৌধুরী ও ড. আর এ গণির স্থানে ১৭ জনের মধ্যে কমিটিতে নতুন দুইজন স্থান পান। তারা হলেন- সালাউদ্দীন আহমেদ এবং আমির খসরু মাহমুদ। মানবতাবিরোধী অপরাধে সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় ও শারীরিক অসুস্থতার কারণে আর এ গণির মৃত্যুতে ওই শূন্য পদের সৃষ্টি হয়েছিল।

এখন প্রশ্ন হচ্ছে ফাকা পদে যোগ হচ্ছেন কারা? হান্নান শাহ মৃত্যুর পূর্বে গুঞ্জন উঠেছিল বেগম জিয়ার বড় ছেলে তারেক রহমানের স্ত্রী জোবাইদা ও ছোট ছেলে মরহুম আরাফাত রহমানের স্ত্রী শর্মিলী রহমান ওই দুই পদে আসতে পারে। কিন্তু বর্তমানে সেই গুঞ্জন নেই বলে দলটির একাধিক সিনিয়র নেতার কাছ থেকে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির এক সিনিয়র নেতার সাথে কথা বলে জানা গেছে, শূন্য তিন পদের মধ্যে একটি পাওয়ার সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে রয়েছেন শাহ মোয়াজ্জেম হোসেন। তারপরেও দলের চেয়ারপারসন যাকে যোগ্য মনে করবেন তাকে দিবেন।

এব্যাপারে বিএনপির একাধিক নেতার মন্তব্য, শূন্য তিন পদের জন্য প্রথম তিন জনের মধ্যে রয়েছেন শাহ মোয়াজ্জেম হোসেন, আবদুল্লাহ আল নোমন এবং সাদেক হোসেন খোকা।

তারপরই রয়েছেন মেজর (অব.) হাফিজ, খন্দকার মাহবুব, সেলিমা রহমান আর সর্বশেষ আবদুল আউয়াল মিন্টুর নাম।

বিএনপির স্থায়ী কমিটির শূন্য পদ কাদের দিয়ে পূরণ হতে পারে এমন প্রশ্নের জবাবে দলটির স্থায়ী কমিটির সদস্য লেফটেনেন্ট জেনারেল (অব) মাহবুবুর রহমান জানান, ‘এ বিষয়ে আমি কিছু জানি না, না জেনে কিছু বলা ভুল হবে। যারা যোগ্য তারাই এই পদে আসবেন। যারা শ্রদ্ধাবান, যোগ্য, বিচক্ষণ, দলের প্রতি ভালোবাসা রয়েছে, আনুগত্য আছে এবং যারা দলকে কিছু দিতে পারবে দলের চেয়ারপারসন তাদেরকেই স্থান দিবেন।’

চলতি বছর গত ১৯ মার্চ ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে দলটির ষষ্ঠ জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের চার মাস ১৬ দিন পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয় গত ৬ আগস্ট। এরপর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত কয়েক বছরে দলের প্রতি ত্যাগ ও যোগ্যতার বিবেচনায় পূর্ণাঙ্গ কেন্দ্রীয় নির্বাহী কমিটির নাম ঘোষণা করেছেন বলে জানা গেছে।

বর্তমানে স্থায়ী কমিটির ১৯ সদস্যের মধ্যে ১৭ জন হলেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর,খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, ড. মঈন খান, মাহবুবুর রহমান, ব্যারিস্টার মওদুদ আহমেদ, জমীরউদ্দীন সরকার, তরিকুল ইসলাম, হান্নান শাহ, এম কে আনোয়ার, গয়েশ্বর চন্দ্র রায়, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস।

এছাড়া বিএনপি চেয়াপারসনের উপদেষ্টা রয়েছেন ৭৩ জন, ভাইস চেয়ারম্যান ৩৫ জন, যুগ্ম মহাসচিব ৭ জন এবং সম্পাদকমণ্ডলীর সদস্য রয়েছেন ২০৭ জন।

কাউন্সিল হওয়ার ১০ দিন পর দলটির মহাসচিব মির্জা ফখরুল, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহার নাম ঘোষণা করা হয়।

এরপর তিন দফায় যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক এবং সহ-সাংগঠনিক সম্পাদক নিয়ে কমিটির ৪২ জনের নাম ঘোষণা করা হয়। আরটিএনএন

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: