সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওসমানীনগরে শিক্ষা উপকরণ বিতরণ

unnamed-2শামীম আহমদ, বালাগঞ্জ:
জাতিসংঘস্থ বাংলাদেশ মিশনের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত, সৌদি বাদশা’র সাবেক অর্থ উপদেষ্টা ড. এ, কে আব্দুল মোমেন বলেছেন, সরকারের উন্নয়য়নের অংশ হিসেবে মহাসড়ক প্রসস্থ করণে প্রবাসীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে চলেছেন। তারা বিদেশে বসে দেশ মাতৃকার টানে নিরলসভাবে কাজ করেন। তাদের কষ্ঠার্জিত বৈদেশিক মুদ্রা শুধু রির্জাভ বৃদ্ধি করে না, উন্নয়ন অগ্রযাত্রার সমান অংশীদার তাদের অর্জন। তিনি দেশীয় সংস্কৃতির লালনের পক্ষে জোর মত দিয়ে বলেন, বিদেশি সংস্কৃতি তথা আকাশ সংস্কৃতিকে পরিহার করে দেশীয় তথা বাঙ্গালী সংস্কৃতিকে ধারণ ও লালন করতে হবে। বেশি-বেশি করে বই পড়ার অভ্যাস গড়ে তুলার কথা উল্লেখ করে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, পাঠ্য বইয়ের পাশাপাশি গুরুত্ব সহকারে শিক্ষামূলক জীবনধর্মী বই পড়তে হবে।

রোববার দুপুরে ওসমানীনগর উপজেলার উছমানপুর ইউনিয়ন কমপ্লেক্স মাঠে উছমানপুর ইউনিয়ন জনকল্যাণ ট্রাস্ট ইউ.কে’র উদ্যোগে আয়োজিত ইউনিয়নের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন উপকরণ বিতরণ অনুষ্টানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ট্রাস্টের সভাপতি সোয়াইবুর রহমান চৌধুরী সেবুলের সভাপতিত্বে এবং তাজপুরস্থ মান্না আইটি ইন্সটিটিউটের অধ্যক্ষ সুহেল আহমদ চৌধুরীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তৃতায়

সিলেট বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আজম খান বলেন, সিলেটরে প্রবাসীরা দানশীলতার উজ্জল দৃষ্ঠান্ত স্থাপন করেছেন, তাদের এই মানব কল্যাণমুখী কাজ সারা দেশবাসীর জন্য অনুকরণীয় হতে পারে। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ নজরুল ইসলাম, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের পরিচালক সৈয়দ এফতার হোসেন পিয়ার, ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শওকত আলী, উছমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ময়নূল আজাদ ফারুক, সিলেট কেন্দ্রীয় সমবায় ব্যাংকের পরিচালক এসএম নুনু মিয়া, নবগ্রাম হাজী ছাইম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান চৌধুরী, মাদার বাজার এফ ইউ সিনিয়র মাদরাসার শিক্ষক মাওলানা আব্দুল মছব্বীর। অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, হাফিজ ক্বারী রুবেল আহমদ, নাত পরিবেশন করেন, মিশকাত আব্দুল্লাহ ও স্বাগত বক্তৃতা করেন ইউপি সদস্য জুবায়েদ আহমদ লিটন। অনুষ্টানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাদার বাজার এফ ইউ মাদরাসার অধ্যক্ষ ড. সৈয়দ শহীদ আহমদ বোগদাদী, সমাজসেবক সৈয়ীদ আহমদ বহলুল, ওসমানীনগর থানার অফিসার ইনচার্জ আব্দুল আউয়াল চৌধুরী, বিশিষ্ট শিক্ষানুরাগী তাহির আলী মাষ্টার, গহরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেছার আহমদ চৌধুরী, ইছামতি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান রিমা রাণী দাস, সাংবাদিক তখলিছ আলী, শামীম আহমদ, এসএম হেলাল, এম আর চৌধুরী, ইউপি সদস্য ফারুক আহমদ চৌধুরী, খালেদ আহমদ, আবু জাফর মুজাফ্ফর, আলমাছ আলী, সাইস্থা মিয়া, আশিকুর রহমান, রুবেনা আক্তার রুবী, শিপা রাণী দত্ত, মমতা বেগম, সমাজকর্মী নজির আহমদ, আব্দুছ ছালিক প্রমুখ। অনুষ্টানের প্রথম পর্বে সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়। উল্লেখ্য ওসমানীনগর উপজেলার উছমানপুর ইউনিয়নের প্রবাসীদের সংগঠন উছমানপুর জনকল্যাণ ট্রাস্ট ইউ.কে’র উদ্যোগে উছমানপুর ইউনিয়নের প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসাসহ ২৯টি প্রতিষ্ঠানে তাদের চাহিদার ভিত্তিতে কম্পিউটার, প্রিন্টার, স্টিল আলমিরা, বুক সেল্প, ব্ল্যাক বোর্ড, সিলিং ফ্যানসহ নানা সামগ্রী প্রদান করা হয়।

ট্রাস্টের সভাপতি সোয়াইবুর রহমান চৌধুরী সেবুল জানান, ২০০৪ সালের ২৫ ডিসেম্বর উছমানপুর ইউনিয়নের একঝাক তরুণ ও মুরব্বীয়ানাদের যৌথ উদ্যোগে ট্রাস্ট প্রতিষ্ঠিত হয়। যুক্তরাজ্যে প্রবাসী হিসাবে জীবনযাপন করেও দেশ মাতৃকার টানে স্বদেশ ও স্বজাতির জন্য কিছু করার মহৎ উদ্দেশ্য নিয়ে চাঁদা সংগ্রহ করে গঠন করেন তহবিল। প্রতি দুই বছর পর পর কার্যনির্বাহী কমিটিতে পরিবর্তন আসে। নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হয়। ২১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি এবং ৭ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। এই ট্রাস্ট স্বদেশ বিদেশে একটি সেতু বন্ধন হিসাবে কাজ করে চলেছে। বিশুদ্ধ পানীয় জলের অভাব পূরণের জন্য সর্বপ্রথম ৪৫টি নলকূপ স্থাপনের মাধ্যমে উছমানপুর জনকল্যাণ ট্রাস্ট তাদের উন্নয়ন কার্যক্রম শুরু করে। এরপর পর্যায়ক্রমে নানা প্রকল্প তারা হাতে নেন। প্রকল্প গুলোর অন্যতম হল ২৭টি পরিবারকে ২কক্ষ বিশিষ্ট গৃহ নির্মাণ, ৯৩ বান্ডিল ঢেউটিন বিতরণ, বিনামূল্যে স্বাস্থ্য সেবা, চক্ষু শিবির ও কুরআন শরীফ বিতরণ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: