সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তিন ফুটবল মাঠের সমান ভাসমান এলএনজি প্লান্ট

flng-550x309আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ চীন সাগরের বোর্নিও উপকূল। এখানে এক ভাসমান স্থাপনায় চলছে গ্যাস তরল করার কর্মযজ্ঞ। মালয়েশিয়ার সারওয়াক প্রদেশের উপকূল থেকে ১৮০ কিলোমিটার দূরে সাগরে অবস্থিত কানোবিত গ্যাস ক্ষেত্র। এখানেই স্থাপিত হয়েছে বিশ্বের প্রথম ভাসমান প্রাকৃতিক গ্যাস তরলকরণ প্লান্ট। এই প্লান্টের নাম পিএফএলএনজি সাতু। এটি আইফেল টাওয়ারের চেয়ে উঁচু।

মানুষ প্রাকৃতিক গ্যাস উত্তোলন করছে বহু যুগ ধরে। আর এই গ্যাসকে তরল করে এর ব্যবহার কৌশল শেখার পর জ্বালানী বাজারে এর চাহিদা বেড়ে গেছে বহু গুন। ভাসমান প্লান্ট কাজ শুরু করায় বিশ্ববাজারে মালয়েশিয়ার উপস্থিতি ও প্রভাবকে আরো শক্তিশালী করবে।

মালয়েশিয়া প্রতিবছর তরল প্রাকৃতিক গ্যাস উৎপাদন, প্রক্রিয়াকরণ, মওজুদ ও সরবরাহ করে কমপক্ষে ১২ লাখ টন। এই ভাসমান প্লান্ট এই পরিমানকে বাড়িয়ে দেবে কয়েকগুণ। এই ভাসমান প্লান্টটি কাজ করবে এমন জায়গায় যেখানে প্রচলিত উত্তোলন ব্যবস্থা ও প্রক্রিয়াজতকরণ প্লান্ট পরিচালনা সম্ভব নয়। আর কোন স্থানে প্লান্ট পরিচালনা যদি পরিবেশগত দিক থেকে ঝুঁকিপূর্ন হয় তবে সেখানেও এটা কাজ করবে অথবা কাজে সহায়তা করবে।
সাতু এমন এক স্থাপনা, যা ৬০ মিটার প্রস্তের। আর এর দৈর্ঘ হলো ৩৬০ মিটার। এর আয়তন সাড়ে তিনটা ফুটবল মাঠের সমান। এর ওজন দুটো বিমানবাহী জাহাজের চেয়ে বেশি। এই ভাসমান প্লান্ট গ্যাসের তাপমাত্রা এতটা নীচে নামাতে সক্ষম যে গ্যাস তখন চকচকে তরল হয়ে উঠবে। আর এই জাহাজটি সত্যি যথাসম্ভব কম যায়গা খরচ করে নির্মান করা হয়েছে।

মালয়েশিয়ার প্রখ্যাত তেল কোম্পানি পেট্রোনাস এই ভাসমান প্লান্ট নির্মাণের পেছনে রয়েছে। আর এটা নির্মানের চিন্তা শুরু হয় ২০০৬ সালে। যুক্তরাজ্যের শেল এ পর্যন্ত প্রাকৃতিক গ্যাস তরলকরণের একমাত্র ভাসমান প্লান্টের মালিক ছিলো। ইতালি এখনো চেষ্টা করে যাচ্ছে। আর মালয়েশিয়া হলো দ্বিতীয় দেশ যা এফএলএনজি জাহাজের মালিক হলো। – তথ্যসূত্র বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: