সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পূর্ণ দাস বাউলের ছেলের বিয়েতে কলকাতা এসেছিলেন ‘বব ডিলান’

bob-dylan-550x314আন্তর্জাতিক ডেস্ক : গীতিকবিতার আদি থেকে অন্ত পর্যন্ত যে যে কিংবদন্তিদের নাম সময়ের নিয়মে মুক্তোর মালায় মুক্ত হয়ে জুড়তে থাকবে বব ডিলান সেই মুক্তোর মালায় একটি হীরে। রবীন্দ্রনাথের নামের সঙ্গেই এখন বব ডিলানও একসঙ্গে উচ্চারিত হবে। নোবেলের স্বর্ণাঙ্কিত ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের পাশের সিটেই এবার বব। তবে কী এটাই ববের বেঙ্গল কানেকশন? আজ্ঞে একেবারেই তা নয়।
আজ থেকে প্রায় আড়াই দশক আগে ১৯৯০ সালের এক পাতাঝড়া বসন্তে কলকাতায় এসেছিলেন ‘দ্য গ্রেট’ বব ডিলান। বন্ধু পূর্ণ দাস বাউলের ছেলের বিয়েতে ঝটিকা সফরে দক্ষিণ কলকাতার ঢাকুরিয়াতে এসেছিলেন নোবেল জয়ী কিংবদন্তি বব ডিলান। মাত্র এক ঘণ্টা সময় কাটিয়েই ফিরে গিয়েছিলেন। ‘বব ডিলান ঢাকুরিয়াতে আমাদের বাড়িতে এসেছিলেন। সেখান থেকে আমার সঙ্গেই গিয়েছিলেন বালিগঞ্জ’, স্মৃতিচারণায় বললেন পূর্ণ দাস বাউলের ছেলে দিব্যেন্দু। ‘অনুষ্ঠানে মাত্র এক ঘণ্টাই ছিলেন। হয়ত আরও কিছুটা সময় থাকতেন। তবে মিডিয়ার হুল্লোড়ে তিনি আর সময় কাটাননি’, কিছুটা আক্ষেপ করেই বললেন দিব্যেন্দু।

বন্ধু বব ডিলানের নোবেল প্রাপ্তির খবরে খুশি পূর্ণ দাস বাউল। নিজের সঙ্গে বব ডিলানের কাটানো মুহূর্তগুলোর মধ্যে টুকরো টুকরো ছবির কথা গানের সুরের মতই বলে ফেললেন তিনি। বব ডিলান নাকি নিজেকে আমেরিকার বাউল বলতেন, স্মৃতি হাতরাতে গিয়ে এই কথাই বলেলন বাউল পূর্ণ দাস। আরও বললেন ডিলানের জন্মদিনে বাংলার লোক গানের সিডি উপহার দেওয়ার কথাও।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: