সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৭ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হবিগঞ্জে জোড়া শিশু নিয়ে বিপাকে মা-বাবা

habiganj1111476522783ডেইলি সিলেট ডেস্ক: হবিগঞ্জে জোড়া শিশু নিয়ে বিপাকে বাবা মোঃ জলিল মিয়া ও মা জোৎস্না বেগম। গত ১১ অক্টোবর হবিগঞ্জ শহরের একটি প্রাইভেট হাসপাতালে বুক জোড়া লাগানো অবস্থায় দুই শিশুর জন্ম হয়।

তার দুটি সন্তানের মাথা দুটি, হাত ও পা চারটি। কিন্তু পেট ও বুক জোড়া লাগানো। এমন অবস্থা দেখে জমজ সন্তানের জন্মের আনন্দের চেয়ে তাদের আলাদা করার চিন্তাই বড় হয়ে দাঁড়ায় মা-বাবাসহ স্বজনদের কাছে। কিন্তু দারিদ্র্যতার কারণে চিকিৎসা করাতে পারছেন না তারা। অর্থাভাবে বিনা চিকিৎসায়ই বেড়ে উঠছে টিয়া-ময়না। এ অবস্থায় সরকারের সহযোগিতা কামনা করছেন স্বজনরা। বর্তমানে এ জোড়া শিশু নিউ লাইফ কেয়ার হাসপাতালে ভর্তি রয়েছে।

জমজ শিশুর পিতা আব্দুল জলিল জানান, জন্ম নেওয়ার পরপরই নবজাতক দুটিকে হবিগঞ্জ সদর হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. মোঃ কায়সার রহমানকে দেখিয়েছেন। তিনি শিশুদের ঢাকা পিজি হাসপাতালে নিয়ে উন্নত চিকিৎসা দেওয়ার পরামর্শ দিয়েছেন। কিন্তু উন্নত চিকিৎসা করতে গেলে যে টাকা প্রয়োজন তা আমার পক্ষে যোগাড় করা সম্ভব নয়। আমি আমার সন্তানকে বাঁচাতে চাই। এ জন্য সকলের সহযোগিতা কামনা করছি।

জমজ শিশুদের মা জোৎস্না বেগম জানান, শত কষ্টের মধ্যে সন্তান জন্মের পর যে আনন্দ পেয়েছি, তার চেয়ে বেশি কষ্ট পাচ্ছি তাদের দুর্দশা দেখে। তিনি সন্তানদের বাঁচানোর জন্য সমাজের সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

জানা যায়, নিউলাইফ কেয়ার হাসপাতাল কর্তৃপক্ষের মাধ্যমে জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও পেডিয়াট্রিক সার্জন ডা. এম এ মুমিন রাসেল শিশুদের দেখে গেছেন। নিউলাইফ কেয়ার হাসপাতাল চেয়ারম্যান এহতেশামুল হক শামীম জানান, তারা যতটুকু পারছেন সাধ্যমত করছেন। কিন্তু শিশুদের আলাদা করতে প্রয়োজন উন্নত চিকিৎসা।

ডাঃ নূসরাত আরা জানান, গর্ভে জাইগোটের বিভাজনের সময়ের উপর নির্ভর করে জোড়া লাগানো জমজ শিশুর জন্ম হয়ে থাকে। তবে দ্রুত উন্নত চিকিৎসা পেলে শিশুদের আলাদা করা সম্ভব।

প্যাডিয়াট্রিক সার্জারি ডা. এম এ মুমিন রাসেল জানান, উন্নত পরীক্ষা করতে হবে। তাদের শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ (অর্গান) যদি আলাদা থাকে, তবে অস্ত্রোপচারের মাধ্যমে দুটিকে আলাদা করা সম্ভব হবে। এ ধরনের অস্ত্রোপচার অনেক ব্যয়বহুল। শিশুদের পরিবার আর্থিকভাবে অসচ্ছল। এ ক্ষেত্রে শিশুদেরকে সরকারিভাবে ঢাকা শিশু হাসপাতাল অথবা পিজি হাসপাতালে চিকিৎসা গ্রহণের ব্যবস্থা করাতে হবে। এ ধরনের জোড়া শিশুর চিকিৎসার ক্ষেত্রে অনেক সময় বিভিন্ন দাতা সংস্থাও সহযোগিতা করে থাকে। জমজ শিশুদের বাচাঁনোর জন্য সমাজের বিত্তবানরা এগিয়ে আসবে বলে আমরা মনে করি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: