সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘কবি মহিউদ্দিন হায়দারের কবিতা আমাদেরকে মানবপ্রেমে উৎসাহী করে’

unnamed-1প্রবীন শিক্ষাবিদ কবি কালাম আজাদ বলেছেন, একজন কবি তার দেহের কথা, জীবনের কথা ও জন্মভুমির কথা তার কবিতায় তুলে ধরেন। কবিরা মূলত ক্ষুধা, যৌনতা ও আত্মার কথা বলেন। যাদের মাঝে পরিশিলিত ভাষায় এই তিনটি বিষয় পাওয়া যায় তাদেরকে কবি বলি। এই তিনটি বিষয় সমান্তরালভাবে কবি মহিউদ্দিন হায়দারের মাঝে রয়েছে। তিনি একজন সফল কবি। তার কবিতায় প্রাণ আছে। তার কবিতা আমাদেরকে মানবপ্রেমে উৎসাহী করে। সত্যিকার পাঠকদের জন্য তার কবিতাগুলি অমৃত ফলের মতো। আমাদেরকে সেই ফলের স্বাদ গ্রহণ করতে হবে।

কবি কালাম আজাদ ফাউন্ডেশনের উদ্যোগে কবি মহিউদ্দিন হায়দার-এর সদ্য প্রকাশিত কাব্যগ্রন্থ ‘শব্দের খড়কুটো’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শনিবার নগরীর দরগাহ গেইটস্থ দেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এ প্রকাশনা অনুষ্ঠিত হয়।
কবি কালাম আজাদ ফাউন্ডেশনের সভাপতি কবি মুকুল চৌধুরীর সভাপতিত্বে ও সেক্রেটারী কবি নাজমুল আনসারীর পরিচালনায় অনুষ্টিত সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সাহিত্য সমালোচক প্রফেসর নন্দলাল শর্মা। নিজাম আল হাসানের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় আলোচনায় অংশ গ্রহণ করেন কবি সৈয়দ আলী আহমদ, কবি তৌফিক আহমদ চৌধুরী, কবি মাজেদ আহমদ চঞ্চল, গল্পকার সেলিম আউয়াল, কবি বাছিত ইবনে হাবীব, ছড়াকার মতিউল ইসলাম মতিন, কবি মুসা আল হাফিজ, প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী, স্বভাব কবি আবুল কালাম আজাদ, কবি সিদ্দিক আহমদ, ছড়াকার পিয়ার মাহমুদ, ছড়াকার আহমেদ সোহেল, পল্লী বিদুৎ সমিতি সিলেট বোর্ড-এর ডাইরেক্টর আখতার হোসেন রাজু, কুয়েত প্রবাসী এস এম আব্দুল আহাদ। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সেক্রেটারী সাংবাদিক আজিজুল হক মানিক, কবি আব্দুল মুকিত অপি, এম, এ ওয়াহিদ চৌধুরী, মাহমুদ পারভেজ, আব্দুস শহীদ মাটি প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন কবি মামুন সুলতান ও কবির কবিতা থেকে আবৃত্তি করেন ছড়াকার মিনহাজ ফয়সল।

প্রধান আলোচকের বক্তব্যে প্রফেসর নন্দলাল শর্মা বলেন, আধুনিক কবিতা খুবই জটিল ব্যাপার। কবিতা ইচ্ছে করলেই লেখা যায়না, লিখতে গেলে স্বতস্ফুর্ততা থাকতে হয়। কবিতা হচ্ছে খোদা প্রদত্ত্ব একটা মেধা এবং তা চর্চার বিষয়। একটি শব্দ লেখার জন্য একজন কবিকে দিনের পর দিন ভাবতে হয়। কবি মহিউদ্দিন হায়দারের প্রথম কাব্য গ্রন্থ হিসেবে এটা উতরে গেছে। আগামীতে কবির বইগুলো আরো মননশীল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কবি সৈয়দ আলী আহমদ বলেন, একজন কবিকে দাড়াতে হলে কবিতার উপরেই দাড়াতে হবে। কোন রাজনৈতিক বা গোষ্টির উপর ভর করে দাড়ানো যাবেনা।
কবি তৌফিক আহমদ চৌধুরী বলেন, কবি মহিউদ্দিন হায়দারের কবিতাগুলো অত্যন্ত জীবন ঘনিষ্ট কবিতা। কবিতাগুলো পড়লে জীবনের হাসি কান্না, মান অভিমানের কথা সুন্দরভাবে বুঝা যায়। আমাদের বাংলা সাহিত্যের কাব্য ভান্ডারে তার আধুনিক কবিতাগুলো সমৃদ্ধ করবে ।

গল্পকার সেলিম আউয়াল বলেন, কবিতার জন্য কবি স্বেচ্ছায় নির্বাসনে গিয়ে আবারো আমাদের মাঝে বলিষ্টভাবে ফিরে এসেছেন। নির্বাসনে থেকে তিনি চুপচাপ লিখেছেন এবং সমৃদ্ধ হয়েছেন্ সেই সমৃদ্ধের ফসল আজকের ‘শব্দের খড়কুটো’ কাব্যগ্রন্থ। এজন্যই কবিরা পরাজিত হননা। কবিতাকে তিনি নিরিক্ষা করেছেন। বিভিন্ন আঙ্গিকে তিনি কবিতা লিখেছেন। তিনি যা বিশ্বাস করেছেন তাই লিখেছেন।

কবি বাছিত ইবনে হাবীব বলেন, কবি মহিউদ্দিন হায়দার নিজেকে ধরা দেননা। তিনি নীরবে বাস্তবজীবনের সাথে লড়াই করে কবিতাকে ভালোবেসে গিয়েছেন। প্রেয়সী থেকে শুরু করে তিনি দেশপ্রেম নিয়ে লিখেছেন। কবিতায় তিনি যে শ্রম দিয়েছেন তার ফল আমরা পাচ্ছি। তার কবিজীবন স্বার্থক হোক।
অনুভুতি ব্যক্ত করতে গিয়ে কবি মহিউদ্দিন হায়দার বলেন, এটা কোন কবিতার বই নয়, পাঠকদের হাতে খড়কুটো তুলে দিয়েছি। কবিতার একজন নগন্য খাদিম ও সংস্কৃতির একজন নিবেদিত কর্মী হিসেবে থাকতে চাই। তিনি কবি কালাম আজাদ ফাউন্ডেশনের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে কবি মুকুল চৌধুরী বলেন, কবি তার প্রথম বইয়ে একটি নিজস্ব ভাষাশৈলী তৈরী করেছেন এটাই কবির সবচে বড় স্বার্থকতা। একজন কবির প্রধান গুণ হলো কল্পনাশক্তি। এই কবির মাঝে প্রখর কল্পনাশক্তি রয়েছে। তার ভাষাশৈলীও চমৎকার। কবি যদি পাঠক হৃদয়ে ঢেউ তুলতে পারেন তবে তিনি সফল।-বিজ্ঞপ্তি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: