সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আলাদা হলো মিষ্টি দুই শিশু

full_403111707_1476532623নিউজ ডেস্ক: এনিয়াস ও জাডোন ম্যাকডোনাল্ড দু’ভাই। পৃথিবীতে এসেছে একসঙ্গে। আলাদা শরীর নিয়ে, কিন্তু মাথা দু’জনের একসঙ্গে জোড়া লাগানো। একেবারেই পৃথক দুই স্বত্তায়।

সেই আলাদা সত্তাকেই আক্ষরিক অর্থেই আলাদা করে ফেললেন চিকিৎসকরা আধুনিক চিকিৎসা বিজ্ঞানের সুবাদে। জটিল এই অস্ত্রোপচার করা হয় গত বৃহস্পতিবার।

সেপ্টেম্বরে শিকাগোতে এই দুই শিশুর জন্ম হয়। জন্মের পর দেখা যায় দু’জনের সম্পূর্ণ শরীর আলাদা। কিন্তু মাথার পিছন দিক দিয়ে জোড়া লাগানো। ১৩ মাস বয়সের সময় নিউইয়র্কের ব্রঙ্কসে মন্টিফিয়োর হাসপাতালে দুই ভাইকে পৃথক পৃথক স্বত্তায় রূপ দেয়া হয়। অস্ত্রোপচার করতে সময় লাগে ২০ ঘণ্টা।

অপারেশন করেন ড. জেমস গুডরিচ। অপারেশন শুরু করে মাঝপথে একবার থেমে যান তিনি। প্রবীণ এই সার্জন যখন দেখতে পান যে, অসংখ্য ব্রেন টিস্যু দিয়ে দু’জনের ব্রেন মিলেমিশে একাকার হয়ে আছে।

অপারেশন করাকালে ছুরির প্রতিটি ছোঁয়ায় এনিয়াসের হৃদপিণ্ড ও রক্তের চাপ দ্রুত হ্রাস পায়। তবু নিওরোসার্জন তার কাজ চলিয়ে যান। শেষ পর্যন্ত সফলভাবে পৃথক করেন তিনি শিশু দু’টিকে।

অপারেশন টেবিল থেকে সকাল ৭টায় জাডোনকে তার ওয়ার্ডে নেয়া হয়। ওদিকে এনিয়াসের অপারেশন চলছিল তখনও। তার অপারেশন শেষ হয় শুক্রবার দুপুর ১টায়। চিকিৎসকরা এরই মধ্যে হুঁশিয়ারি উচ্চরণ করেন যে, এনিয়াসের মারাত্মক শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

শিশু দু’টির বাবা-মা নিকোল ও ক্রিস্টিয়ান অপারেশনের পুরো সময় বসেছিলেন বিশ্রামাগারে। ৩১ বছর বয়স্ক নিকোল শুক্রবার ফেসবুক খুলে বসেন। অপারেশনের পুরো বিষয়টি তুলে ধরেন তাদের কাছে, যারা তাদের এই জমজ সন্তানের বিষয়ে প্রথম থেকেই অবগত ছিলেন। দম্পতিটি থাকেন ইলিনয়ের শিকাগোতে।

নিকোল বলেন, সার্জন রুম ছেড়ে না যাওয়া পর্যন্ত আমি কাঁদিনি। এমন কি, কথাও বলতে পারিনি। আমরা আসলে বিশাল একটি অনিশ্চয়তার মুখে দাঁড়িয়েছিলাম।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: