সর্বশেষ আপডেট : ১ মিনিট ২১ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন দুই বন্ধুর চেয়ে একজন পুরনো বন্ধু উত্তম: পুতিনকে মোদি

putin-modi20161015173733আন্তর্জাতিক ডেস্ক::
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমের পুতিনের সঙ্গে দুই ঘণ্টা ধরে বৈঠক ও ১৬ চুক্তি স্বাক্ষরের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, নতুন দুই বন্ধুর চেয়ে একজন পুরনো বন্ধু উত্তম। শনিবার ভারতের গোয়ায় ব্রিকসভূক্ত দেশের বৈঠকের আগে বিশ্বের ক্ষমতাধর এ দুই রাষ্ট্রনেতা এক বৈঠক করেছেন।

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন এ দুই শীর্ষ নেতা। স্মার্ট সিটি, মিলিটারি, গ্যাস ও তেলসহ দুই দেশের মধ্যে ১৬টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। হরিয়ানায় স্মার্ট সিটি তৈরি করা নিয়ে আলোচনা করেছেন দুই নেতা। এছাড়া রাশিয়ার তেল ও গ্যাস সেক্টরে ভারত প্রায় সাড়ে ৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে বলে চুক্তি করেছে।

এই চুক্তি সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আর্থিক ও বাণিজ্যিক ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক আরও গাঢ় হবে। এই চুক্তির ফলে দুটি বার্ষিক সম্মেলনের পর থেকে নতুন পথে এগিয়ে গেল ভারত-রাশিয়ার সম্পর্ক।

সামরিক ক্ষেত্রেও বড়সড় চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির ফলে রাশিয়ার কাছ থেকে ভারত ৪টি ফ্রিজেট, ৫টি S-400 মিসাইল ডিফেন্স সিস্টেম পাবে। এছাড়া যৌথ উদ্যোগে তৈরি করা হবে ২০০ কামোভ লাইট হেলিকপ্টার।

শনিবার সন্ধ্যার দিকে চীনের প্রধানমন্ত্রী শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে নরেন্দ্র মোদির। রোববার থেকে ভারতের গোয়ায় ব্রিকস সম্মেলন শুরু হেব। এ উপলক্ষে এই মুহূর্তে চীন, রাশিয়া, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা ভারতে অবস্থান করছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: