সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ৩০ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঘুমের ওষুধ সেবনে কি আসলে ঘুম হয়?

1476505097ডা. মোড়ল নজরুল ইসলাম: ঘুম মানুষের জীবনের এক অপরিহার্য অংশ। অথচ অনেকের স্বাভাবিক ঘুম হয় না। যাদের স্বাভাবিকভাবে ঘুম হয় না তাদের অনেকেই ঘুমানোর জন্য স্লিপিং পিল সেবনে অভ্যস্ত হয়ে পড়েন। যারা ঘুমের ওষুধ সেবন ছাড়া ঘুমাতে পারেন না তাদের ঘুমের ওষুধের ওপর এক ধরনের এডিকশন তৈরি হয়। ঘুম বিশেষজ্ঞ প্রফেসর হিলম্যানের মতে ঘুমের ওষুধ সাউন্ড স্লিপের ক্ষেত্রে সামান্যই ভূমিকা রাখে। ঘুমের সমস্যা নিরসনে স্লিপিং পিলের সামান্যই কার্যকারিতা রয়েছে। তাছাড়া ঘুমের ওষুধের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে দীর্ঘ দিন ধরে ঘুমের ওষুধ সেবনের অভ্যাস তৈরি হলে এটা আর সহজে ছাড়া যায় না।

যদি আপনি সিদ্ধান্ত নেন ঘুমের ওষুধ আর সেবন করবে না তাহলে পূর্বের চেয়ে ঘুমের অবস্থা আরো খারাপ হয়। তাই প্রফেসর হিলম্যানের মতে- ওষুধ ছাড়াই ঘুমের অভ্যাস গড়ে তোলা উচিত। যারা ঘুমের জন্য বিকল্প ব্যবস্থা নিয়ে ঘুমাতে পারেন না তাদের সংশ্লিষ্ট কোনো বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত। ৩/৪টি কাউন্সিলিং সেশনেই আপনি আপনার সমস্যা কাটিয়ে উঠতে পারেন এবং ওষুধ ছাড়াই ঘুমের অভ্যাস গড়ে তোলা যায়।

ওষুধ ছাড়া ঘুমের জন্য প্রফেসর হিলম্যানের পরামর্শ হচ্ছে- প্রতিরাতে যথেষ্ট ঘুমের জন্য একটি পরিকল্পনা থাকতে হবে অর্থাত্ প্রতি রাতে একই পরিমাণ ঘুমাবেন। একটি একই ধরনের ঘুমের প্যাটার্ন বা অভ্যাস গড়ে তুলুন। ঘুমানোর আগে এক্সারসাইজ, সুইমিং, মেডিটেশন ভাল ঘুমের সহায়ক হতে পারে। ঘুমানোর আগে জানালার পর্দা নামিয়ে দিন। অন্যান্য চিন্তা, অফিসের কাজ নিয়ে ভাববেন না, রাতে ঘুমানোর আগে ক্যাফেইন ও অ্যালকোহল পান থেকে বিরত থাকুন অথবা অপেক্ষাকৃত কম পরিমাণ পান করুন। নিয়মিত এক্সারসাইজ করুন এবং সঠিক সময় সঠিক খাদ্য নির্বাচন করুন। ঘুমানোর আগে বারবার ঘড়ি দেখবেন না এবং ঘুমের ব্যাঘাত ঘটতে পারে এধরনের ডিভাইস রাতে বন্ধ রাখুন ইত্যাদি।

লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: