সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বড়লেখায় কমিউনিটি পুলিশিং বিষয়ক সভার আঁড়ালে চাপা ওপেন হাউজ ডে!

unnamed-1বড়লেখা প্রতিনিধি::
মৌলভীবাজারের বড়লেখায় প্রায় এক বছর ধওে পুলিশের ‘ওপেন হাউস ডে কার্যক্রম বন্ধ রয়েছে। এতে করে পুলিশ প্রশাসনের জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। ফলে সীমান্তবর্তী এ উপজেলার ১০ট ইউনিয়নে বেড়েছে খুন, ডাকাতি, চুরি, ছিনতাইসহ নানা অপরাধ কর্মকা-। প্রায় প্রতিদিনই উপজেলার কোথাও না কোথাও ঘটনা অপরাধমূলক কর্মকা-। প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসীরা খুন করছে। রাতের আঁধারে ডাকাতরা লুট করছে মালামাল। চুরি, ডাকাতি ও ছিনতাই বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন প্রবাসী অধ্যূষিত ও পর্যটনসমৃদ্ধ এ উপজেলার আড়াই লক্ষাধিক মানুষ। এক পরিসংখ্যানে দেখা গেছে, গত এক মাসে এ উপজেলায় চারটি হত্যাকা- ঘটেছে পূর্ব বিরোধের জের ধরে।

সূত্র জানায়, ২০০৮ সালে দেশের প্রতিটি থানায় ওয়ান ইলেভেন সরকারের সময় তৎকালীন আইজিপি নূর মোহাম্মদ পুলিশের জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে ওপেন হাউস ডে চালু করেছিলেন। এর মাধ্যমে ভালো সুফলও আসে। এরই আলোকে মৌলভীবাজারের প্রতি থানায় প্রত্যেক মাসের নির্দিষ্ট একটি তারিখে ওপেন হাউস ডে সভা অনুষ্ঠিত হতো। আর এতে জনপ্রতিনিধিসহ ভুক্তভোগী সাধারণ মানুষ, সাংবাদিক, সুশীল সমাজের লোকজন অংশগ্রহণ করতেন। এসব সভায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সর্বসাধারণের উপস্থিতিতে প্রতিটি থানার কার্যক্রম, আইন-শৃক্সক্ষলা পরিস্থিতি ও সমস্যায় জর্জরিত সাধারণ মানুষের সেবা পাওয়ার বিষয়টি পুলিশের কাছ থেকে অতি সহজে নিশ্চিত করা যেতো। কিন্তু রাজনৈতিক সরকার ক্ষমতায় আসার পর থেকে পুলিশের এই কার্যক্রম একেবারেই স্থবির হয়ে পড়ে। এর ফলে থানায় পুলিশের জবাবদিহিতা নিশ্চিত করা যায়নি। এতে কতিপয় পুলিশের আটক বাণিজ্যসহ সাধারণ মানুষের প্রতি পুলিশের সেবার মানও প্রশ্নবিদ্ধ হয়ে ওঠে।

দীর্ঘদিন ধরে পুলিশের এই ভালো কার্যক্রমটি চলমান না থাকায় পুলিশের কাছে সাধারণ মানুষ ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। ওপেন হাউস ডে কার্যক্রমটি অবিলম্বে চালু করার জন্য সংশ্লিষ্টদের কাছে দাবি জানিয়েছেন সাধারণ মানুষ।

এ বিষয়ে বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মো: কামরান চৌধুরী জানান, পুলিশি হয়রানির কারণে চুরি, ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনায় মানুষ ভয়ে থানায় যেতে চায় না। তাছাড়া পুলিশও এসব ঘটনার মামলা নিতে নিরুৎসাহিত।

এদিকে “পুলিশ ও জনগণের কার্যকর সেতুবন্ধন গড়ে তুলুন” এই শ্লোগানে মৌলভীবাজারের বড়লেখায় বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে ওপেন হাউস ডে ও কমিউনিটি পুলিশিং বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। পৌরসভা মিলনায়তনে উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের আয়োজনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশের সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি নজরুল ইসলাম।

উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি ও আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দিনের সভাপতিত্বে ও সদস্য সচিব পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুল আহাদের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন বড়লেখা থানা অফিসার ইনচার্জ (ওসি) সহিদুর রহমান।

ওপেন হাউজ ডে’র বিষয়টি আঁড়াল করতেই একইসাথে পুলিশিং কমিটির সভা আহবান করা হয়। কেননা ওপেন হাউস ডে’তে অনেকেই পুলিশ প্রশাসনের নানা হয়রানি ও বিড়ম্বনার বাস্তব চিত্র তুলে ধরে তা থেকে পরিত্রাণ চেয়ে থাকেন। পুলিশিং কমিটির আলোচনা সভা শেষ করেই চলে যান অতিথিবৃন্দ। অনেকেই এসেছিলেন পুলিশি নানা সমস্যার বিষয়ে কথা বলবেন বলে। কিন্তু তা আর হয়নি। ক্ষোভ প্রকাশ করে উপজেলার দক্ষিণ শাহবাজপুরে অবস্থিত শাহবাজপুর চা বাগানের ইকবাল আহমদ চৌধুরী জানান, স্থানীয় সন্ত্রাসী কর্তৃক বাগানের বিশাল অংশ দখলে নিয়ে খুপরি ঘর তৈরির বিষয়টি নিয়ে পুলিশের ভূমিকার বিষয়ে কথা বলবো এখানে এসেছিলাম। আমাদেরকে জানানো হয়েছিলো পুলিশিং কমিটির সভা শেষে ওপেন হাউস ডে’ অনুষ্ঠিত হবে। কিন্তু রহস্যজনক কারণে পরে আর সভাটি হয়নি।

পুলিশিং কমিটির সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজলা নির্বাহী অফিসার এসএম আবদুল্লাহ আল মামুন, সহকারী পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) জুনায়েদ আলম সরকার, বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মো: কামরান চৌধুরী, উপজেলা মুক্তিযোদ্ধা কমা-ার সিরাজ উদ্দিন, বড়লেখা আদালতের এপিপি অ্যাডভোকেট গোপাল দত্ত, পৌরসভার প্যানেল মেয়র তাজ উদ্দিন, বর্ণি ইউপি চেয়ারম্যান এনাম উদ্দিন, দক্ষিণভাগ ইউপি চেয়ারম্যান আজির উদ্দিন, তালিমপুর ইউপি চেয়ারম্যান বিদ্যুত কান্তি দাস, সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম, সুজানগর ইউনিয়ন পুলিশিং ফোরামের সভাপতি ইমরুল ইসলাম লাল, দক্ষিণ শাহবাজপুর ইউপি পুলিশিং ফোরামের সভাপতি আব্দুল আহাদ, উত্তর শাহবাজপুর ইউপি পুলিশিং ফোরামের সভাপতি আব্দুল খালেক, নিজবাহাদুরপুর ইউপি পুলিশিং ফোরামের সদস্য সচিব খায়রুল আলম নুনু, বর্ণি ইউপি পুলিশিং ফোরামের সভাপতি জুবায়ের আহমদ প্রমুখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: