সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশে চীনা প্রেসিডেন্টের সফরে অসন্তুষ্ট ভারত!

hasina-china-president-photo-4-550x291আন্তর্জাতিক ডেস্ক : ঢাকায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফর এবং ২৬ চুক্তি ও সমঝোতা সইয়ের ঘটনায় ‘অসন্তুষ্ট’ প্রতিবেশি ভারত।
বাংলাদেশ-চীন সম্পর্ককে প্রতিবেশি দেশটি ইতিবাচক দৃষ্টিতে দেখছে না বা ভেতরে ভেতরে জ্বলছে বলে মনে করা হচ্ছে।
ভারতীয় সংবাদ মাধ্যমেও চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর নিয়ে নেতিবাচক খবর প্রকাশিত হয়েছে।
দেশটির মূল ধারার সংবাদ মাধ্যমগুলোতে চীনা প্রেসিডেন্টের ঢাকা সফর ও বিপুল অর্থ ঋণের বিষয় নিয়ে উদ্বেগের আভাস দিয়ে খবর প্রকাশ করেছে।

ভারতের প্রভাবশালী হিন্দি দৈনিক জাগরণের এক প্রতিবেদনে ঢাকায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক ও ২৭টি সমঝোতা ও চুক্তির বিষয়টি গুরুত্বসহকারে প্রকাশ করেছে।
পত্রিকারটি অনলাইন সংস্করের খবরে বলা হয়েছে, দক্ষিন এশিয়ায় ভারতের প্রভাব কমাতে চীনের কৌশল ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ নীতির সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশ। অথচটি গত দুই বছর ধরে এ চুক্তিতে অনাগ্রহ দেখাচ্ছিল শেখ হাসিনা সরকার। কিন্তু হঠাৎ করে কেন এই চুক্তি করলো বাংলাদেশ?
দ্য হিন্দুতে এক প্রতিবেদনে বাংলাদেশ-চীনের মধ্যকার সম্পর্ক, দ্বিপাক্ষিক বাণিজ্য, প্রতিরক্ষা নীতি এবং অন্যান্য বিষয়ে ভারতের
উদ্বেগের বিষয়ে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পত্রিকাটি ‘চীনের ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ উদ্যোগে বাংলাদেশের উল্লেখযোগ্য ভূমিকা, চীন-বাংলাদেশ বাণিজ্যিক ও প্রতিরক্ষা অংশীদারিত্ব ও সম্প্রতি চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর সবকিছু মিলিয়ে আঞ্চলিকভাবে বাংলাদেশ চীনের কথিত ‘স্ট্রিং অব পার্লস’ হয়ে উঠছে বলে ভারতের উদ্বেগ রয়েছে।

টাইম অব ইন্ডিয়া গ্রুপের এক হিন্দি দৈনিক নব ভারতের এক প্রতিবেদনে চীন-বাংলাদেশ সম্পর্ক ঘনিষ্ঠতর হওয়ায় ভারতের ওপর একটু কিছুটা চাপ সৃষ্টি করবে উল্লেখ করে বলা হয়েছে, ভারত এই অঞ্চলে কাজ করার ক্ষেত্রে নিজের কৌশলগুলো আবারও ঝালাই করা উচিত।

এবিপি নিউজের এক খবরে বলা হয়েছে, ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা বঙ্গপোসাগরের কোলের বাংলাদেশে চীনা প্রেসিডেন্টের এই সফর অনেক গুরুত্বপূর্ণ বলেই মানছেন ভারতের রাজনীতি বিশ্লেষক ও কূটনীতিকদের একাংশ। এই সফরের কারণে, ভারত বা মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশ, যাদের সঙ্গে বাংলাদেশের দীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তাতে কোনও প্রভাব পড়বে কি না সেই প্রসঙ্গও আলোচনায় এসেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: