সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ৩৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের সঙ্গে ৫০০ কোটি ডলারের মিসাইল চুক্তি করছে রাশিয়া

modi-putin-brics-goa20161014203052আন্তর্জাতিক ডেস্ক:
ভারতের গোয়ায় ১৫-১৬ অক্টোবর শুরু হতে যাচ্ছে ব্রিকস সম্মেলন। তার মাঝেই ভারতের সঙ্গে ৫০০ কোটি ডলারের মিসাইল সরবরাহ চুক্তি সম্পন্ন করতে পারে রাশিয়া।

এই চুক্তি অনুযায়ী মোট ৫টি এস-৪০০ অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম পাবে ভারত। এর ফলে ভারতের আকাশপথে প্রতিরক্ষা আরো শক্তিশালী হবে বলেই মনে করা হচ্ছে। গোয়ায় ব্রিকস সম্মেলনের মাঝেই এই চুক্তি সম্পন্ন হবে বলে জানা গেছে।

সম্মেলনের মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ার রাষ্ট্রপতি ভ্রাদিমির পুতিনের সঙ্গে একান্তে বৈঠক করবেন বলেও খবর রয়েছে। ব্রিকস সম্মেলনের মাঝেই ভারত-রাশিয়া মিসাইল সরবরাহের চুক্তি VIDEO : Vladmir Putin says India is Russia`s privileged strategic partner Powered by ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলো হল ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা। রাশিয়ার সঙ্গে এই চুক্তি সম্পন্ন হলে আগামী ডিসেম্বরের মধ্যেই তা কিনে ফেলবে ভারত।

জানা গেছে, এই এয়ার ডিফেন্স সিস্টেম সবচেয়ে আধুনিক। বেশ কয়েক ধরনের ক্ষেপনাস্ত্র ছুঁড়তে এটি সক্ষম। এটি ৪০০ কিমি দূরের লক্ষ্যবস্তু পর্যন্ত ধ্বংস করে দিতে পারে। অন্য রাডারে শত্রুপক্ষের যে বিমান ধরা পড়ে না তা এর মাধ্যমে সহজেই ধরা পড়বে। ফলে এর সাহায্যে আকাশপথে বহুস্তরীয় প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।

উরির হামলার পরে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। ভারত যুদ্ধ না চাইলেও শত্রুপক্ষের মোকাবেলা করতে নিজেদের প্রতিরক্ষাকে একেবারে নিখুঁত পর্যায়ে নিয়ে যেতে হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: