সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪১ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অতিরিক্ত টিভি আসক্তি বানাবে অসামাজিক

tvলাইফ স্টাইল ডেস্ক : বাচ্চাদের মাত্রারিক্ত টিভি আসক্তি তাদের সমাজ থেকে বিচ্ছিন্ন করে। এ ছাড়া তাদের প্রতিশোধ পরায়ণ ও সহিংস করে তোলে। কানাডার ইউনিভারসিটি অব মন্ট্রিলের গবেষকদের চালানো গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।

১৩ বছরের বাচ্চাদের ওপর গবেষণা চালিয়েছেন গবেষকরা। গবেষণা দলের প্রধান অধ্যাপক লিন্ডা পাগানি বলেন, ‘যেসব বাচ্চারা বেশি টিভি দেখে তারা একা থাকতে বেশি পছন্দ করে। তারা টিভি দেখে দেখে সহিংস এবং সমাজবিরোধী আচরণে উদ্বুদ্ধ হয়।’
সাইকোলজিক্যাল মেডিসিন নামক সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকরা ৯৯১টি মেয়ে এবং ১০০৬টি ছেলেও ওপর গবেষণা চালান। এর মধ্যে বেশিরভাগ শিশুই আড়াই ঘণ্টার বেশি টিভি দেখে। এ ছাড়া এসব শিশুদের দুই বছর বয়স থেকে টিভি দেখার অভ্যাস কী রকম ছিল সেসব তথ্যও তাদের অভিভাবকদের কাছ সংগ্রহ করেন।

তারা দেখেছেন, ১৩ বছরের যেসব বাচ্চা বেশি সময় ধরে টিভি দেখে তারা খুব দ্রুত সহিংস আচরণ করে, নিজেদের আলাদা রাখতে পছন্দ করে, সামাজিকভাবে বিচ্ছিন্ন রাখে নিজেদের এবং সমাজবিরোধী আচরণ করে।

এসব সমস্যার কারণ অনুসন্ধান করতে গিয়ে বিশেষজ্ঞরা দেখেছেন, যেসব বাচ্চারা ছোট বেলা থেকেই বেশি সময় ধরে টিভি দেখে তারাই এমন আচরণ করে। সামাজিক গুণাবলী যেমন ভাগাভাগি, সমাদর ও সম্মান করা এগুলো ছোট বেলা থেকেই বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে বাচ্চার শেখে। বেশিক্ষণ টিভি দেখলে শেখার সেই সময়টা কমে যায়। সূত্র: নিওকেরেলা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: