সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শান্তি প্রতিষ্ঠায় যুদ্ধবিরতি বাড়ালো কলম্বিয়া

1476453260আন্তর্জাতিক ডেস্ক: গণভোটের রায় বিপক্ষে যাওয়ার পরও কলম্বিয়ার সরকার ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা অব্যাহত রেখেছে। এই লক্ষ্যে যুদ্ধবিরতির মেয়াদ সমাপ্ত হয়ে যাওয়ার পরেও তা চলতি বছরের শেষ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস জানান, বোগোটায় শান্তিচুক্তির পক্ষে মিছিলকারী ছাত্রনেতাদের সঙ্গে বৈঠকের পর তিনি অস্ত্রবিরতির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। সান্তোস বলেন, ‘একজন ছাত্র আমাকে মনে করিয়ে দিয়েছে যে, সেনাবাহিনী ও গেরিলা কর্মকর্তারা কি ঘটে তা দেখার অপেক্ষায় আছেন। তারা আশা করছেন, তাদের যেনও আর একটা গুলিও করতে না হয়। এই কারণে এবং ছাত্রদের অনুরোধে ৩১ ডিসেম্বর পর্যন্ত অস্ত্রবিরতির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’

চার বছর ধরে আলোচনার পর গতমাসে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে কলম্বিয়া সরকারের শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। তবে চুক্তিটি অনুমোদনের জন্য দেশটির গণভোটের রায়ের প্রয়োজন ছিল। কিন্তু গণভোটের ফলাফল শান্তিচুক্তির বিপক্ষে যায়। চুক্তি অনুযায়ী অস্ত্রবিরতির মেয়াদ গণভোটের সঙ্গে সঙ্গে শেষ হয়ে যায়। কলম্বিয়ার সরকার ও ফার্ক বিদ্রোহী নেতারা অবশ্য শান্তি প্রতিষ্ঠার জন্য তাদের চেষ্টা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছিলেন।

কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস শান্তিতে নোবেল পাওয়ার পর ওই প্রচেষ্টা আরো জোরদার হয়। এরই অংশ হিসেবে শান্তিচুক্তির বিপক্ষে অবস্থানকারী নেতৃবৃন্দের সঙ্গে গত কয়েকদিন ধরে বৈঠক করেন তিনি। এই বৈঠকের ভিত্তিতে হাভানায় ফার্ক বিদ্রোহীদের সঙ্গে আলোচনায় নতুন প্রস্তাব হাজির করা হবে।

উল্লেখ্য, ফার্ক বিদ্রোহীদের সঙ্গে কলম্বিয়া সরকারের প্রায় ৫০ বছরের সংঘর্ষে কমপক্ষে দুই লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। -বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: