সর্বশেষ আপডেট : ৩৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গাজা ভূখণ্ডে ২০ লাখ মানুষ অবরুদ্ধ

156431_1আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলি দখলদার বাহিনী কর্তৃক অবরুদ্ধ গাজা ভূখণ্ডে আটকে পড়া বাসিন্দার সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে বলে গাজায় হামাস সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে।

এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জেনারেল ডিরেক্টর বলেন, মঙ্গলবার সন্ধ্যায় দুই নবজাতক জন্ম নেয়ার পরে গাজার মোট জনসংখ্যা ২০ লক্ষ ছাড়িয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, গাজায় গত সেপ্টেম্বর মাসে ৪,৯৮৩ জন শিশু জন্ম নিয়েছে। অর্থাৎ সেখানে প্রতিদিন প্রায় ১৬৬ জন নবজাতকের জন্ম হয়েছে।
মাত্র ৩৬০ বর্গকিলোমিটারের গাজা ভূখণ্ড পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ স্থান বলে মনে করা হয়। গত জানুয়ারি মাসের হিসেব অনুযায়ী গাজায় প্রতি বর্গকিলোমিটারে ৪,৬৬১ জন লোক বাস করে যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

২০০৭ সাল থেকে উপকূলীয় এই ছিটমহলটি ইসরাইল ও মিশরের দ্বারা অবরুদ্ধ। ফলে গাজার বাসিন্দারা তাদের নূন্যতম মৌলিক চাহিদা খাদ্য, বস্ত্র, বাসস্থান, জ্বালানি ও ওষুধ থেকে বঞ্চিত হচ্ছে।

বিশ্ব ব্যাংকের ২০১৫ সালের এক রিপোর্ট অনুযায়ী প্রায় এক দশক ধরে অবরুদ্ধ গাজা ভূখণ্ডের মোট দেশজ উৎপাদনের পরিমাণ অর্ধেকে নেমে এসেছে এবং বিশ্বের সর্বাধিক বেকার জনগোষ্ঠীর বসবাসও এই ভূখণ্ডে।
সূত্র: আনাদোলু এজেন্সি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: