সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নাইজেরিয়ার প্রেসিডেন্টকে সতর্ক করলেন ফার্স্ট লেডি

1476444810আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ার প্রেসিডেন্টের স্ত্রী আয়েশা বুহারি সতর্ক করে বলেছেন, সরকারে রদবদল না আনলে আগামী নির্বাচনে তিনি প্রেসিডেন্টের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিবেন। সরকারের উচ্চ পদে নিয়োগ দেয়া কর্মকর্তাদের প্রেসিডেন্ট ভালোভাবে জানেন না বলেও বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে ফার্স্ট লেডি অভিযোগ করেন।

আয়েশা বলেন, ‘নাইজেরিয়ার সরকার ছিনতাই হয়ে গেছে। খুব অল্প লোকই এখন প্রেসিডেন্টের পেছনে রয়েছেন।’ দুর্নীতি ও স্বজনপ্রীতি দূর করার প্রতিশ্রুতি দিয়ে গত বছর ক্ষমতায় আসেন বুহারি।

ফার্স্ট লেডির অভিযোগ, সরকারের উচ্চ পদে নিয়োগ পেয়েছেন অথচ প্রেসিডেন্ট তাদের ব্যক্তিগতভাবে চেনেন না এমন লোকের সংখ্যা প্রায় ৫০ শতাংশ। ২৭ বছর একসঙ্গে থাকার পরও ফার্স্ট লেডি তাদের চেনেন না বলে সাক্ষাৎকারে জানান তিনি।

নাইজেরিয়া যেসব সমস্যায় জর্জরিত দুর্নীতি ও স্বজনপ্রীতি তার মধ্যে অন্যতম। সবচেয়ে দূর্নীতিগ্রস্ত দেশের তালিকায় প্রথম স্থানে নাইজেরিয়ার নাম এসেছে বেশ কয়েকবার। এই দুর্নীতিকে পরাস্ত করার শপথ নিয়েই ক্ষমতায় এসেছিলেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট। এর পরও ফার্স্ট লেডির এই বক্তব্যকে খুব হালকাভাবে নিচ্ছেন না বিশ্লেষকরা। তার মনোভাব থেকে বর্তমান সরকারের প্রতি মানুষের অনাস্থা ফুটে উঠেছে বলে মনে করা হচ্ছে।

বিশ্ববাজারে তেলের দর পতন ও স্থানীয় মুদ্রার অবমূল্যায়নে সংকটের মধ্য দিয়ে যাচ্ছে নাইজেরিয়ার অর্থনীতি। দুই বছরের ব্যবধানে প্রতি ব্যারেল তেলের দাম ১২০ ডলার থেকে নেমে ৩০ ডলারের কাছাকাছি চলে আসে। দেশটির রাজস্ব আয়ের ৭০ ভাগ আসে তেল থেকে।

গত আগস্টে অর্থনীতির চাকা উল্টা দিকে ঘুরার কথা সরকারিভাবে স্বীকার করে নেয় নাইজেরিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: