সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

থাইল্যান্ডের পরবর্তী রাজার দায়িত্ব নিতে বিলম্ব হবে

maha-550x501আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলিয়াদের স্মরণে পুরো দেশে এখন চলছে শোকের মাতম। অধনমিত রাখা হয়েছে জাতীয় পতাকা। দেশের টেলিভিশনে রাজা ভুমিবলের ওপর নির্মিত চলচিত্র দেখানো হচ্ছে। আজ শুক্রবার তার মরদেহ হাসপাতাল থেকে এমারেল্ট বৌদ্ধ মন্দিরে নিয়ে যাওয়া হবে।

এদিকে থাই প্রধানমন্ত্রী প্রায়ত চান অচা জানিয়েছেন, ৬৪ বছর বয়সী যুবরাজ মাহা ভিজিরালঙ্কনই হবেন দেশের পরবর্তী রাজা। তবে তিনি কবে থেকে রাজা হবেন এই বিষয়ে কিছু জানানো হয়নি। শোকের কারণে পরবর্তী রাজার অভিষেক কিছুটা বিলম্ব হবে বলে জানান থাই প্রধানমন্ত্রী।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলিয়াদে (৮৮) গত সোমবার থেকে ব্যাংককের একটি হাসপাতালে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালের নিবিড় পরিচর্যায় ছিলেন। বৃহস্পতিবার রাজপ্রাসাদ থেকে তাঁর মৃত্যুর খবর জানানো হয়।

১৯৪৬ সাল থেকে থাইল্যান্ডের রাজা হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন। জনগণ রাজা ভুমিবলকে জাতীয় ঐক্যের প্রতীক হিসেবে সম্মান করে আসছে। রাজার মৃত্যুতে থাইল্যান্ডে নতুন রাজনৈতিক অস্থিরতা তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। থাইল্যান্ড সাংবিধানিক একটি রাজতন্ত্র যেখানে রাজার রাষ্ট্রীয় ক্ষমতা খুবই কম, তবুও থাইল্যান্ডের মানুষ রাজাকে তাদের ঐক্যের প্রতীক হিসাবে সম্মান করে।

বৃহস্পতিবার থাইল্যান্ডের সব শ্রেণি পেশার লোকেরা তাদের রাজার জন্য গাঢ় গোলাপী রংয়ের পোশাক পরিধান করে রাজার শারীরিক অবস্থার উন্নতির জন্য প্রার্থণা করেছে। এই রংয়ের পোশাককে বলা হয় সুভাগ্যের প্রতীক। থাই রাজকীয় জ্যোতিষীরা এই রংকে কল্যাণকর রং হিসেবে স্বীকৃতি দিয়েছে।
সূত্র: বিবিসি ও গার্ডিয়ান

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: