সর্বশেষ আপডেট : ১ মিনিট ০ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অপরাধ সম্পর্কে জানাতে পুলিশের নতুন অ্যাপস

police_bangla_19385_8972তথ্য-প্রযুক্তি ডেস্ক ::
যে কোনও অপরাধ ও অপরাধী সম্পর্কে থানার ওসিকে তথ্য দিতে এবং সাহায্যের অনুরোধ জানাতে মোবাইল অ্যাপস চালু করেছে পুলিশ সদর দফতর। ওসিকে দেওয়া এ তথ্য সংশ্লিষ্ট জেলার সহকারী পুলিশ সুপার (সার্কেল), পুলিশ সুপার, রেঞ্জের ডিআইজি ও পুলিশ সদর দফতরে স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে। মহানগর পুলিশের ক্ষেত্রে জোনের এসি, ডিসি ও কমিশনারের কাছে চলে যাবে এ তথ্য। এতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা অভিযোগের তথ্যের গুরুত্ব অনুযায়ী ব্যবস্থা নিতে তাৎক্ষণিক নির্দেশনাও দিতে পারবেন বলে জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক। গতকাল বৃহস্পতিবার দুপুরে পুলিশ সদর দফতরে অ্যাপসটির উদ্বোধন করে এসব কথা বলেন তিনি।

আইজিপি জানান, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণকে দ্রুত পুলিশি সেবা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ পুলিশ BD Police Help Line নামে এ মোবাইল অ্যাপস চালু করেছে। অ্যাপসটি Google Play Store এ পাওয়া যাচ্ছে। খুব শিগগির এটি Apple App Store এ পাওয়া যাবে। যেকোনও ব্যবহারকারী অ্যাপসটি এনড্রয়েট মোবাইল ফোন অথবা আই ফোনে ডাউনলোড করে রেজিস্টার্ড অথবা Anonymous User হিসেবে ব্যবহার করতে পারবেন। ব্যবহারকারী অপরাধ ও অপরাধী সম্পর্কে যেকোনও তথ্য সরাসরি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে জানাতে এবং সেবার জন্য অনুরোধ পাঠাতে পারবেন। তথ্যদাতা ঘটনার সঙ্গে সম্পর্কিত যেকোনও ছবি, ভিডিও এবং ভয়েসও পাঠাতে পারবেন।’ আইজিপি বলেন, ‘অ্যাপসটি জনগণ ও পুলিশের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে। প্রয়োজনে পুলিশ তথ্য প্রদানকারী বা সেবা প্রত্যাশী ব্যক্তির সঙ্গে যোগাযোগের জন্য প্রয়োজনীয় তথ্য চাইতে পারবে।

তথ্য প্রদানকারী তার বার্তার ওপর গৃহীত ব্যবস্থা দেখতে পারবেন। অ্যাপটির ব্যবহারকারী খুব দ্রুত এবং সহজে তাদের সমস্যা ও তথ্য পুলিশকে জানাতে পারবেন। অ্যাপসের মাধ্যমে পাওয়া সংবাদের ভিত্তিতে পুলিশের নেওয়া পদক্ষেপ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা সরাসরি মনিটরিং করতে পারবেন। এতে পুলিশের কাজের গতি বাড়বে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।’ অ্যাপসটি ব্যবহারের জন্য সারাদেশের ৬৩৩টি থানার ওসিদের স্মার্টফোন ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান আইজিপি। প্রয়োজনে তাদের স্মার্ট ফোন সরবরাহ করা হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে ও তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশে নাগরিক সেবা সম্প্রসারণ করার জন্য এ অ্যাপসের উদ্বোধন করা হয়েছে বলেও জানান তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: