সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঐতিহাসিক সফরে ঢাকায় শি জিনপিং

1476425048আন্তর্জাতিক ডেস্ক: দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা পৌঁছেছেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং। শুক্রবার বেলা ১১টা ৩৬ মিনিটে তাকে বহনকারী এয়ার চায়নার স্পেশাল ভিভিআইপি ফ্লাইট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমান থেকে নামার সময় ২১ বার তোপধ্বনি করে শিন জিনপিংকে স্বাগত জানানো হয়। দুটি শিশু তাকে ফুল দিয়ে বরণ করে নেন।

চীনের প্রেসিডেন্ট বিমান থেকে নামলে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ। লাল গালিচায় হেঁটে তিনি সংবর্ধনা মঞ্চে পৌঁছান। এসময় শি জিনপিংকে গার্ড অব অনার প্রদান করা হয়। গার্ড অব অনার প্রদানের পর তিন বাহিনীর প্রধান ও সরকারের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান। এরপর তার গাড়ি বহর লা মেরিডিয়ান হোটেলের উদ্দেশে রওনা হয়। সফরকালে এখানেই অবস্থান করবেন তিনি।

বিকাল তিনটায় শি জিনপিং যাবেন প্রধানমন্ত্রীর দফতরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট শি প্রথমে একান্ত বৈঠক ও পরে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। এরপর দু’দেশের মধ্যে প্রায় ২৫টি চুক্তি ও সমঝোতা স্বাক্ষর হবে। বিকালে হোটেলে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং পরে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া সাক্ষাৎ করবেন। সন্ধ্যা ছয়টায় তিনি যাবেন বঙ্গভবনে। প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে বৈঠকের পর রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন।

শনিবার সকাল ৮টা ২০ মিনিটে যাবেন সাভারে। জাতীয় স্মৃতিসৌধে স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। সকাল দশটায় যাবেন বিমানবন্দরে। বিশেষ বিমানযোগে ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদায় জানাবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: