সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫১ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীরা নিরাপদ নয় : শিক্ষামন্ত্রী

14650217_512770898920775_5056521423268031605_n-600x338নিজস্ব প্রতিবেদক ::

শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীরা নিরাপদ নয়, খাদিজার উপর হামলার ঘটনা তা প্রমাণ করে। যুব সমাজের অবক্ষয় রোধ ও ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সিলেট শিক্ষাবোর্ড আয়োজিত শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন শীর্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথাগুলো বলেন।

বৃহস্পতিবার নগরীর আমান উল্যাহ কনভেনশন সেন্টারে আয়োজিত সমাবেশে শিক্ষামন্ত্রী আরো বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলতে হবে। শুধু শিক্ষার্থী নয়, জঙ্গিবাদ প্রতিরোধে শিক্ষকদের উপর নজরদারি বাড়াতে হবে।

মন্ত্রী বলেন, দেশের ভাবমূর্তি নষ্ট করে দেশের সর্বনাশ করতেই একটি মহল এই জঙ্গিবাদ ছড়ানোর চেষ্টা করছে। সরকার জঙ্গিবাদবিরোধী সব ধরনের কার্যক্রম অব্যাহত রেখেছে। তিনি এ জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে শিক্ষকদের কার্যকর ভুমিকা পালনের আহবান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, মেয়েদের যারা উত্যাক্ত করে তারা বদমাশ। বদমাশদের মোকাবেলা করতে হবে। এদের হাত থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বাঁচাতে হবে। এ লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং পরিবারের মা-বাবাকে সচেতন হতে হবে। মেয়েদের নিরাপত্তা বাড়াতে পারলে শিক্ষার উন্নতি হবে বলেও তিনি মন্তব্য করেন। সমাবেশে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে শিক্ষামন্ত্রী দুইদিনের কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে ১৮ অক্টোবর দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন ও ২০ অক্টোবর সভা-সমাবেশ।

‌‌”শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এই লক্ষ্য সামনে রেখে দেশে শিক্ষা পরিবার সার্বিক শিক্ষার উন্নয়নে কাজ করছে বলে মন্ত্রী উল্লেখ্ করেন। তিনি বলেন, দেশের উন্নয়ন হচ্ছে, দেশ খাদ্যে সয়ং সম্পূর্ণ হচ্ছে। দেশের ইতিহাসে প্রথমবারের মতো ৫০ হাজার টন খাদ্য বিদেশে রপ্তানি করা হয়েছে। গরীব-দুখীদের ১০টাকা কেজি দরে চাল দেয়া হচ্ছে।

বিএনপি-জামাতকে উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার উন্নয়নে তারা কিছুই করেনি। আওয়ামীলীগ সরকার বিগত ৭ বছরে ব্যাপক উন্নয়ন করেছে। বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ রেকর্ড গড়েছে। বর্তমানে দেশে ১৪ হাজার মেঘাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। মাদ্রাসার উন্নয়নে মাদ্রাসা অধিদপ্তর হয়েছে। একটি আরবী বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, বাংলাদেশের মানুষের একসময় গড় আয়ু ছিলো ৩৯ বছর বর্তমানে তা ৭১ বছরে দাঁড়িয়েছে। তিনি ঘোষণা দিয়ে বলেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে গোলাপগঞ্জ-বিয়ানীবাজারের একটি ঘরও বিদ্যুৎবিহীন থাকবে না। সবাইকে বিদ্যুতের আলোয় আলোকিত করা হবে।

বিভাগীয় ও জেলা প্রশাসন এবং আঞ্চলিক শিক্ষা প্রশাসনের সহযোগিতায় আয়োজিত সমাবেশে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকমণ্ডলী ও পরিচালনা কমিটি নিয়মিত সচেতনতামূলক সভা-সমাবেশের আয়োজন করতে বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ । তাছাড়া প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড বাড়ানোর আহ্বান জানান তিনি।

সিলেট শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম কিবরিয়া তাপাদারের সভাপতিত্বে আয়োজিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষাসচিব সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ, সিলেটের বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দীন আহমেদ, শিক্ষা অধদপ্তরের মহা পরিচালক প্রফেসর ওয়াহিদুজ্জামান, সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন, আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আহসান উল্লাহ, এসএমপি কমিশনার কামরুল আহসান, সিলেটের পুলিশ সুপার মনিরুজ্জামান।

এছাড়াও সিলেট বিভাগের সরকারী বেসরকারী স্কুল, কলেজ ও মাদ্রাসা প্রধানগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: