সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাহাড়ি স্কুল লংলিয়া শিশু শিক্ষা কেন্দ্র, এক কক্ষেই বেড়ে উঠছে স্বপ্ন

school-daily-sylhet-copyনিজস্ব প্রতিবেদক::
চারদিকে পাহাড়, জঙ্গল আর সবুজের সমারোহ। এই পাহাড়-জঙ্গল ভেদ করেই তৈরি হয়েছে পাহাড়ি আকাঁবাকা পথ। এই পথের ফাঁক গলে দল বেঁধে চলেছে শিশুরা। পরনে আকাশি-সবুজ রঙের পোশাক। সবার হাতে বই-খাতা। হই-হুল্লোড় করে ছুটছে তারা বিদ্যালয়ের দিকে। পাহাড়-জঙ্গল ঘেরা একটি আধাঁপাকা টিনের ছানির ঘর। একটি শ্রেণীকক্ষ। এই কক্ষেই শিক্ষা নিতে আসা আদিবাসী ছোটো ছোটো ছেলেমেয়েরা স্বপ্ন দেখে বড়ো হয়ে শিক্ষক, চিকিৎসক হবে। অনেকের স্বপ্ন বড়ো হয়ে উচ্চ পর্যায়ে চাকরি করবে। স্বপ্ন পুঁজি করেই প্রতিদিন পাহাড়ি পথ হেঁটে লংলিয়া পাহাড়ে বসবাসরত পুঞ্জির খাসিয়া সম্প্রদায়ের শিশুরা প্রতিদিন শিক্ষা গ্রহণ করতে আসে লংলিয়া শিশু শিক্ষা কেন্দ্রে।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার লংলিয়া পুঞ্জি। পান, লেবু, আনারস ইত্যাদি চাষাবাদ করে জীবিকা নির্বাহ করছে এই পুঞ্জির আদিবাসীরা। নিজেদের সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে প্রায় ৩০ বছর আগে এখানে স্থাপন করা হয়েছিলো এই শিশু শিক্ষা কেন্দ্রটি। বর্তমানে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর অর্ধশত শিক্ষার্থীর জন্য শিক্ষক মাত্র ২জন। আশপাশের পাহাড়ে বসবাসকারী প্রতিটি শিশু এ স্কুলে অধ্যয়ন করতে যায়।

অনেক কষ্ট করে হেঁটে এলেও তাদের মাঝে নেই কষ্টের কোনো ছাপ। শিক্ষার আলোয় আলোকিত হওয়ার অদম্য ইচ্ছা তাদের। সকাল বেলা অন্যান্য স্কুলের মতো লাইনে দাঁড়িয়ে ওরাও গায় দেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।” কথা হয় স্কুলের প্রধান শিক্ষক ইগ্নোসিউস মানকিন এর সাথে। তিনি জানান, শহরের স্কুলের মতো ওদের আলাদা কোনো কক্ষ নেই। তাই শিক্ষার্থীদের জন্য দুই ভাগে পাঠদান করা হয়। সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ১ম ও ২য় শ্রেণীর এবং বেলা ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ৩য় থেকে ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের ক্লাশ করানো হয়। স্কুলের মোট শিক্ষার্থী বর্তমানে ৫০ জন।
স্কুলে শিক্ষার্থী নিয়ে আসা অভিভাবকদের সাথে আ

লাপকালে তারা জানালেন, এই এলাকার একমাত্র স্কুল এটি। এলাকার শিশুদের কথা চিন্তা করে স্কুলটির যাবতীয় উন্নয়ন কাজে সরকারি হস্তক্ষেপ চেয়েছেন তারা। এতে এখানে শিক্ষার মান আরও বাড়তো।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: