সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়ার নবাব বাড়ীতে পবিত্র আশুরা পালিত

unnamed-6তারেক হাসান, কুলাউড়াঃ
যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে ১২ অক্টোবর বুধবার বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পবিত্র আশুরা পালিত হয়েছে। কারবালার প্রান্তরে ঘটে যাওয়া করুন কাহিনী স্মরণে প্রতি বছর মহরম মাসের ১০তারিখে নানা ধর্মীয় ভাবগাম্ভির্যতা আর ইবাদত বন্দেগীর মাধ্যমেই শোক পালন করেন বিশ্বের মুসলিম উম্মাহ। দিবসটি উপলক্ষে সারাদেশের ন্যায় মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার পৃথিমপাশা নবাববাড়ী প্রাঙ্গন হায় হুসেন হায় হুসেন মার্সিয়া মাতমে সরব হয়ে ওঠে।

তবে শিয়া সম্প্রদায়ের মুসলমানগণ দিনটি স্মরণে ১ম মহররম থেকে শুরু করে ১০ মহররম পর্যন্ত মার্সিয়া মাতম, মজলিশ, জারিসহ তাদের বয়ে চলা নিজস্ব ভঙ্গিমায় বেশ ঘটা করেই তা পালন করে থাকেন। সিলেট বিভাগের মধ্যে শিয়া সম্প্রদায়ের সবচেয়ে বড় অনুষ্ঠানের আয়োজন হয় কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের নবাব বাড়িতে। এ উপলক্ষ্যে দেশ বিদেশের নানা প্রান্ত থেকে শিয়া সম্প্রদায়ের মুসলিম ধর্মাবলম্বিরা এখানে ছুটে আসেন। নবাব আলী আমজদ এর পূর্ব পুরুষদের স্মৃতি বিজড়িত নিজ বাড়ির সামনে স্থাপিত ইমাম বাড়ায় হায় হুসেন, হায় হুসেন মার্সিয়া মাতমে সরব হয়ে উঠে।

১ম মহররম থেকে শুরু করে ৯ম মহরম পর্যন্ত প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে মজলিশ, মার্সিয়া মাতম, জারি, দোয়া, সাথে চলে রোজা, নফল নামাজ ও ইবাদাত বন্দেগি। বুধবার বিকালে নাবাব বাড়ির হোসেনি দালান থেকে খালি পায়ে শোকের প্রতিক কালো পোশাক পরিধান করে ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে শিয়া সম্প্রদায়ের অনুসারীরা শরীরের বিভিন্ন অংশ রক্তাক্ত করে ছোট বড় অনেকগুলো তাজিয়া মিছিল নিয়ে রবিরবাজার পদ্মাদিঘি সংলগ্ন কবরস্থানে গিয়ে সমাপ্ত হয় আনুষ্ঠানিক শোক পালনের কার্যক্রম। এ সময় নবাব বাড়ির ইমাম বাড়ার প্রাঙ্গণসহ গোটা পৃথিমপাশা এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। ধর্মবর্ণ নির্বিশেষে কৌতুহলী অনেকেই চাকু ও ছুরি দিয়ে শরীরে রক্ত ঝরিয়ে হায় হুসেন হায় হুসেন মার্সিয়া মাতমের মাধ্যমে কারবালার সেই শোক স্মৃতি স্মরণের দৃশ্য দেখতে ভিড় জমান। অনুষ্টান চলাকালে প্রশাসনের পক্ষ থেকে পুরো নবাব বাড়িতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: