সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ৫৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২৬ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শাবিতে ভর্তি ফরমের মূল্য কমাতে আল্টিমেটাম

2-daily-sylhet-sust-newsডেইলি সিলেট ডেস্ক:
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বর্ধিত ভর্তি ফরমের মূল্য কমাতে প্রশাসনকে চার দিনের আল্টিমেটাম দিয়েছেন ‘ভর্তি ফরমের মূল্যবৃদ্ধিবিরোধী শিক্ষার্থী মঞ্চ’।

বুধবার দুপুর ১২টার দিকে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ আল্টিমেটাম মঞ্চের সদস্যরা।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মঞ্চের মুখপাত্র ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক আহ্বায়ক সরোয়ার তুষার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক আহ্বায়ক গিয়াস বাবু, রসায়ন বিভাগের শিক্ষার্থী অপু কুমার দাশ, পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সোহেল মুন্নাসহ বিভিন্ন সামাজিক, স্বেচ্ছাসেবী, সাংস্কৃতিক সংগঠন, ছাত্রসংগঠনের নেতাকর্মীরা।

লিখিত বক্তব্যে সরোয়ার তুষার বলেন, শাবিপ্রবিতে ২০১৬-১৭ সেশনে ভর্তি ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ১০০০-১২০০ টাকা। যেখানে গত বছর ছিলো ৭৫০-৯০০ টাকা, ২০০৮-০৯ সেশনে ছিলো ৩০০-৩৫০ টাকা। মাত্র কয়েকবছরের ব্যবধানে তা চারগুণ বাড়ানো হয়েছে।

শুধুমাত্র গতবছরের তুলনায় এবার ভর্তি ফি বৃদ্ধি করা হয়েছে ৩৩.৩৩ শতাংশ। এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধির পেছনে যুক্তি দেখানো হয়েছে মুদ্রাস্ফীতি ও আমাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরমের মূল্য নাকি অনেক কম। আমরাও বুঝি খুব যৌক্তিক কোনো কারণে দাম বৃদ্ধি হয়নি, ফরমের দাম বেড়েছে সংশ্লিষ্টদের পাওয়া না পাওয়ার হিসাব নিয়ে।

তিনি আরো বলেন, শুধুমাত্র উচ্চমূল্যের কারণে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে না দেশের অধিকাংশ নিম্নও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তানরা। সম্ভবত বিশ্ববিদ্যালয় প্রশাসন ভুলে গেছে একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি বিশ্ববিদ্যালয়েই ভর্তি পরীক্ষা দেয় না।

ভর্তি ফরমের মূল্যবৃদ্ধিবিরোধী শিক্ষার্থী মঞ্চের অন্যতম সদস্য গিয়াস বাবু বলেন, বন্ধের মধ্যে ভর্তি কার্যক্রম প্রশাসনের ভর্তি বাণিজ্যের চতুরতারই অংশ। কোনো শিক্ষক কখনো শিক্ষার্থীদের পকেট কেটে শিক্ষাদান করতে পারেন না। অচিরেই এ ধরনের অনৈতিক, অযৌক্তিক ও অগণতান্ত্রিক সিদ্ধান্ত থেকে প্রশাসনকে ফিরে আসার আহ্বান জানাই।

আগামী রোববারের মধ্যে ভর্তি ফরমের মূল্য প্রত্যাহার করা না হলে লাগাতার ধর্মঘটসহ কঠোর কর্মসূচি দেয়ার হুশিয়ারি দেন নেতারা।

এ বিষয়ে ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. এ এইচ এম বেলায়েত হোসেন বলেন, আবেদন শুরুর শেষ সময়ে এ ধরনের আল্টিমেটাম কখনোই কাম্য নয়। তারা যদি বিষয়টা নিয়ে আগে কথা বলত। তাইলে বিবেচনা করা যেত। তিনি আন্দোলনকারী শিক্ষার্থীদের ভর্তি কমিটির সঙ্গে আলোচনার আহ্বান জানান।

উল্লেখ্য, আগামী ১৬ অক্টোবর থেকে শাবিতে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: