সর্বশেষ আপডেট : ৪০ মিনিট ১৩ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিবন্ধন পরীক্ষার উত্তরপত্র ৬ মাস সংরক্ষিত থাকবে

00000শিক্ষাঙ্গন ডেস্ক ::
বেসরকারি শিক্ষক পদে নিয়োগ পরীক্ষায় অবতীর্ণ প্রার্থীদের উত্তরপত্র মূল্যায়ন ও নিরীক্ষণের পর ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করা হবে।
রাজধানীর নায়েম ক্যাম্পাসে অবস্থিত বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ে উত্তরপত্র সংরক্ষিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
এনটিআরসিএর নির্বাহী বোর্ডের সাম্প্রতিক এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে উপস্থিত থাকা একাধিক কর্মকর্তা দৈনিকশিক্ষাডটকমকে এ খবর নিশ্চিত করেছেন।
এনটিআরসিএ’র ত্রয়োদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা হতে উত্তরপত্র মূল্যায়নের পর এনটিআরসিএ কার্যালয়ে এনটিআরসিএ পরীক্ষাবিধি ২০০৬-এর (সংশোধিত ২০১২) ৩২ বিধি ৯-এর (৫) উপবিধি অনুযায়ী অনুর্ধ ৬ মাস সংরক্ষণ করা হবে।
কর্মকর্তারা জানান, চলতি বছরের ১২ ও ১৩ আগস্ট দেশের আটটি বিভাগীয় শহরে ত্রয়োদশ নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট এক লাখ ২৭ হাজার নয়শ আটচল্লিশ জন পরীক্ষার্থী অংশ নেয়।

বেসরকারি শিক্ষক নিয়োগে দুর্নীতি রোধ এবং মেধাবী শিক্ষক নিয়োগ নিশ্চিত করার লক্ষ্যে সরকার ২০০৫ খ্রিস্টাব্দে নিবন্ধন পরীক্ষা বাধ্যতামূলক করে। এতে নিয়োগের আবেদন করা পূর্ব যোগ্যতা হিসেবে নিবন্ধন সনদ বাধ্যতামূলক করা হয়। কিন্তু নিয়োগ পরীক্ষা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের হাতে থেকে যায়।
সাম্প্রতিক সময়ে পরিস্থিতির অবনতি ঘটলে নিবন্ধন পরীক্ষা আইনের বিধিমালা সংশোধন করে এন্ট্রি লেভেলে নিয়োগের জন্য প্রার্থী বাছাইয়ের ক্ষমতা নিবন্ধন কর্তৃপক্ষের হাতে দেয়া হয়। তবে, প্রশাসনিক পদ যেমন অধ্যক্ষ, প্রধান শিক্ষক ও সহকারি প্রধান শিক্ষক এবং কর্মচারী নিয়োগের ক্ষমতা শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির হাতেই রাখা হয়।

নতুন পদ্ধতিতে প্রার্থী বাছাই ও নিয়োগের লক্ষ্যে সরকার ২০১৫ খ্রিস্টাব্দের ২১ অক্টোবর থেকে এন্ট্রি লেভেলে নিয়োগ বন্ধ রাখে।
চলতি বছর থেকে নতুন পদ্ধতিতে মানে হলো ত্রয়োদশ পরীক্ষা থেকে পিএসসির আদলে নিয়োগ পরীক্ষা শুরু করে। প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে ইতিমধ্যে। লিখিত পরীক্ষার ফল প্রকাশের পরপরই মৌখিক পরীক্ষা শুরু হবে নভেম্বরের শেষ সপ্তাহে ।
২০০৫ থেকে ২০১৫ খ্রিস্টাব্দ পর্যন্ত ১ম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সূত্র : দৈনিক শিক্ষা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: