সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৫১ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চালু হচ্ছে ওপেন গভর্নমেন্ট পোর্টাল

open20161010220535তথ্যপ্রযুক্তি ডেস্ক:
বাংলাদেশে চলতি মাসেই পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে ওপেন গভর্নমেন্ট ডেটা (ওজিডি) পোর্টাল। ‘সকলের জন্য তথ্য’ স্লোগানে এ ওয়েবসাইটে সরকারের নানা ধরনের তথ্যের আরো সহজ প্রাপ্তি এবং সহজে পাওয়ার সুবিধা থাকবে।

গত ৩-৬ অক্টোবর থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অবস্থিত জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত চার দিনের ওজিডি পোর্টাল নিয়ে আয়োজিত কর্মশালায় এ তথ্য জানানো হয়।

জাতিসংঘের ডিপার্টমেন্ট অব ইকোনমিকস অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স (ইউএনডেসা) এবং ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের (ইউএনইএসসিএপি) আয়োজনে কর্মশালায় বাংলাদেশ ছাড়াও নেপাল, ফিলিপাইনস, কোরিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, মালয়েশিয়া থেকেও প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

‘অ্যাকশন প্ল্যানিং ইন ওজিডি ফর সাস্টেইনবল ডেভলপমেন্ট ইন এশিয়া’ শীর্ষক আয়োজিত ওজিডি কর্মশালায় বিভিন্ন দেশ নিজেদের দেশের ওজিডি পোর্টালের নানা বিষয় তুলে ধরার পাশাপাশি এ কার্যক্রমকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে নানা ধরনের সমস্যার সমাধান বিষয়েও আলোচনা করেন। বিশেষ করে ওজিডি পোর্টাল শুরু করা দেশ হিসেবে বাংলাদেশ ও নেপালের নানা বিষয় নিয়েও বিশেষ আলোচনা হয় কর্মশালায়।

কর্মশালায় অংশ নেয়া মন্ত্রিপরিষদ সচিব এনএম জিয়াউল আলম বলেন, বাংলাদেশে ওজিডি পোর্টাল চালুর বিষয়ে ইতিমধ্যে আন্তর্জাতিকভাবে নানা জায়গায় আমরা আমাদের হালনাগাদ জানিয়েছি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশনের (এটুআই) সহায়তায় কাজটি এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ থেকে এ কর্মশালায় ইউএনডেসার পরামর্শক সোহানা চৌধুরী, এটুআইয়ের আইটি ব্যবস্থাপক মোহাম্মদ আরফে এলাহী, হেড অব রেজাল্টস রমিজ উদ্দিন এবং ওপেন নলেজ বাংলাদেশের অ্যাম্বাসেডর নুরুন্নবী চৌধুরী (হাছিব) যোগ দিয়েছেন। সংবাদ বিজ্ঞপ্তি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: