সর্বশেষ আপডেট : ৪৯ মিনিট ৫৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অর্থনীতিতে নোবেল পেলেন অলিভার ও হোমস্ট্রম

full_467232043_1476097476নিউজ ডেস্ক: ‘কনট্র্যাক্ট থিওরি’র জন্য এ বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেয়েছেন অধ্যাপক অলিভার হার্ট ও বেঞ্জট হোমস্ট্রম। রয়েল সুইডিশ অ্যাকাডেমি সোমবার তাদের নাম ঘোষণা করেছে।

অলিভার হার্ট যুক্তরাষ্ট্রের ক্যামব্রিজের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এবং বেঞ্জট হোমস্ট্রম ক্যামব্রিজেরই ম্যাসাচুসেটস ইনিস্টিটিউট অব টেকনোলজিতে কর্মরত আছেন। অর্থনীতিতে যে ‘চুক্তি তত্ব’ রয়েছে তাতে অবদান রাখায় এ বছর তাদের নোবেল প্রদান করা হয়েছে।

নোবেল কমিটি তাদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে বলেছে, আধুনিক অর্থনীতি অসংখ্য চুক্তির ওপর দাঁড়িয়ে আছে। হার্ট ও হোমস্ট্রম তাদের নতুন তত্বটিতে বাস্তব চুক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যে গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে সে বিষয়টি উপস্থাপন করেছেন। শেয়ার হোল্ডার ও শীর্ষ ব্যবস্থাপনা নির্বাহী, বীমা কোম্পানি ও গাড়ির মালিক অথবা সরকারি কর্তৃপক্ষ ও এর যোগানদাতার মধ্যেসহ সমাজে বিভিন্ন চুক্তিভিত্তিক সম্পর্ক রয়েছে।

এ ধরনের সম্পর্ক সাধারণত স্বার্থ সংশ্লিষ্ট সংঘাতের সৃষ্টি করে। তাই পক্ষগুলো যাতে পারস্পরিক লাভ বিবেচনা করে সে বিষয়টি নিশ্চিত করতে চুক্তি অবশ্যই পরিকল্পিতভাবে করতে হবে। এ বছর নোবেল বিজীয় দুজন যে চুক্তি তত্বটির উন্নয়ন ঘটিয়েছেন তাতে শীর্ষ নির্বাহীদের কর্মক্ষমতা অনুযায়ী বেতন প্রদান, বীমায় বাদযোগ্য ও যৌথ অর্থ প্রদান এবং সরকারি প্রতিষ্ঠানগুলোকে বেসরকারিকরণের মতো বিভিন্ন বিষয়ে চুক্তিভিত্তিক কাঠামোর বিশ্লেষণ করেছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: