সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভুটানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি বাংলাদেশ

bangladesh-vs-bhutanস্পোর্টস ডেস্ক ::

এএফসি এশিয়ান কাপের কোয়ালিফাইং রাউন্ডের প্লে অফ ম্যাচে কাল গুরুত্বপূর্ণ লড়াইয়ে স্বাগতিক ভুটানের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ।

সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে।

এদিন সফরকারী বাংলাদেশের সামনে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে ভুটানের বৈরী আবহাওয়া। সেই সঙ্গে যুক্ত হয়েছে দলের নির্ভরযোগ্য মিডফিল্ডার ইমন বাবুর মায়ের মৃত্যু। যে কারণে গোটা দলের ওপর নেমে এসেছে শোকের ছায়া। সোমবার দুপুরেই ভুটান ছেড়ে দেশে ফিরে যাবেন ইমন।

ভূ-পৃষ্ঠ থেকে ভুটানের উচ্চতা প্রায় ২৩০০ মিটার। তাই এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়াটা বিশ্বের যে কোন দলের জন্যই বেশ কঠিন। আর বাংলাদেশের জন্য কষ্টটা আরেকটু বেশি। কারণ এখানে এর আগে জাতীয় দল কখনোই খেলতে আসেনি। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য পর্যাপ্ত সময় পায়নি বাংলাদেশ দল। ৩ দিনের অনুশীলনে ভুটানের আবহাওয়ার সাথে মানিয়ে নেয়াটা বাংলাদেশের জন্য বেশ কঠিন।

আসন্ন ম্যাচকে সামনে রেখে রোববার থিম্পুর এক হোটেলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের কোচ টম সেইন্টফিট বলেন, ইমন বাবুকে কেন্দ্র করেই দল এক প্রকার চূড়ান্ত হয়েছে। গত দু’দিন তাকে কেন্দ্র করেই আমি আমার কৌশল সাজিয়ে ছিলাম। ম্যাচে আমি ওকে না পেয়ে কিছুটা হতাশ। তবে যারা আছে আশা করছি ওরা ইমনের অনুপস্থিতি বুঝতে দেবে না।

ঢাকায় হোম ম্যাচের কথা উল্লেখ্য করে সেইন্টফিট বলেন, ওই ম্যাচে আমরা অনেক সুযোগ পেয়েছিলাম কিন্তু গোল করতে পারেনি। সেখান থেকে উঠে আসার চেষ্টা করেছে ফরোয়ার্ডরা। এবার দেখা যাক।

প্রতিপক্ষ সর্স্পকে টম বলেন, ভুটানে খেলা সবসময় কঠিন। ভুটানে এসে কখনও জাতীয় দল না খেললেও ক্লাব দলগুলো এখানে খেলে গেছে। কিন্তু শেখ জামাল ছাড়া কারও ফলাফল প্রত্যাশিত হয়নি। মালদ্বীপ এখানে প্রথমে চার গোল দিয়ে শেষ পাঁচ মিনিটে তিন গোল খেয়েছে। শ্রীলঙ্কাও জিতে ফিরতে পারেনি। সুতরাং ওদের কন্ডিশনের কারণেই ম্যাচটা সহজ হবে না।

ভুটানের বিপক্ষে এর আগে কখনও হারেনি বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সাত বারের সাক্ষাতে পাঁচ জয়ের বিপরীতে দু’টি ম্যাচে ড্র করেছে বাংলাদেশ।

তবে এতো সব পরিসংখ্যান আমলে আনতে চান না ভুটানের কোচ জার্মান কোচ টরেসটেন্ট স্পিটলার। তিনি বলেন ঢাকার ম্যাচের মধ্যদিয়ে ভুটানের কোচ হিসেবে আমার অভিষেক হয়েছে। ওই ম্যাচে আমি আমার পরিকল্পনা মত দলকে খেলাতে পারি নাই। মাঝের এক মাসে আমি দলকে প্রস্তুত করেছি। আমি জানি আমার জয় ছাড়া কোনো উপায় নেই। ওই পরিকল্পনা নিয়েই আমি মাঠে নামবো।

এদিকে বাংলাদেশ দলের শীর্ষ খেলোয়াড় হেমন্ত ভিনসেন্ট বলেন, ইমন বাবু খেলতে না পারলেও বাংলাদেশ দলে ভাল রিপ্লেসমেন্ট আছে। কোচ আমাদের উদ্বুদ্ধ করেছেন। ইমনের মায়ের জন্য আমাদের খেলতে হবে।

যেহেতু ভুটানের মাঠে খেলা, তাই তাদের হোম এডভান্টেজ আছে। দর্শক থাকবে তাদের পক্ষে। শেষ ৩০ মিনিট কিভাবে কাজ করতে হবে সেটা নিয়েও কোচ কাজ করেছেন। আমাদের প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন। আশা করি কাল সেভাবেই খেলবো এবং ম্যাচে শতভাগ দিয়ে আমরা জিততে চাই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: