সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১৩ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বন্ধু বানানোর ক্ষেত্রে যে বিষয়গুলো মাথায় রাখবেন

downloadলাইফস্টাইল ডেস্ক::বন্ধু ছাড়া জীবন অসম্ভব। তবে এই অমূল্য বস্তুও কখনো কখনো আপনার জীবনকে অতিষ্ঠ করে তুলতে পারে। যদি আপনার জীবনে সঠিক মানুষটি বন্ধু হয়ে না আসে তবে আপনার জীবন মূল্যহীন হয়ে যেতে পারে। আপনি মানসিক রোগীতেও পরিণত হতে পারেন। তাই বন্ধু নির্বাচনের সময় সতর্ক হোন। কাকে বন্ধু বানাচ্ছেন তা বানানোর আগে হাজারবার ভাবুন এর পরে হাতটি বাড়ান।

নিজস্ব সত্ত্বায় অটল থাকুন
আপনার নিজের কিছু ভালোলাগা খারাপলাগা আছে। আপনি হয়তো বন্ধুর জন্য অনেক কিছুই বিসর্জন দিয়েছেন এবং দেয়ার মনমানসিকতাও তৈরি করে রেখেছেন। তবে সেও যে আপনার জন্য একইরকম ভাবে চিন্তা করে তার কী প্রমাণ আছে আপনার কাছে। আর আপনি যখনই এমন কাছের বন্ধুর থেকে ধোঁকা খান, আপনি ভেঙ্গে পড়েন। তাই নতুনভাবে বন্ধু নির্বাচনের সময় এই ব্যপারগুলো মাথায় রাখুন। যাতে আপনার নিজস্ব স্বত্বা সব সময় অটুট থাকে। একে খুব সহজে বিলীন হতে দেবেন না।

পরিচিতি আগে গড়ুন
হুট করে ঘটে যাওয়া কোনো কিছু যেমন টিকে থাকে না ঠিক বন্ধুত্বও টেকে না। তাই কারো সাথে দু-চার দিনের পরিচয়েই বন্ধুত্ব করবেন না। তাকে আগে চিনুন তার সাথে সময় কাটান, দেখুন সে আপনাকে কেমন বুঝছে আপনি তাকে কেমন বুঝছেন এবং একে অন্যর বিপদে কেমন আচরণ করছেন। কতটুকু সাহায্য করছেন। এসব দেখেশুনে তবেই বন্ধুত্বের হাত বাড়ান।

প্রযুক্তির ব্যবহার
প্রযুক্তি এখন আমাদের হাতের মুঠোয়। প্রতিদিন আমাদের কতশত মানুষদের সাথে পরিচয় হয় এই প্রযুক্তির বদৌলতে। আর একটা সময় তাদের সাথে সময় কাটাতে কাটাতে সৃষ্টি হয়ে যায় এক বন্ধুত্বের সম্পর্কে। তাই এসব ক্ষেত্রে একটু সজাগ থাকুন। দেখেশুনে পা বাড়ান। যাতে ভুল মানুষের সাথে বন্ধুত্ব না হয়।

মুক্তমনা
মনের মাঝে কথা লুকিয়ে রাখে এমন মানুষ থেকে হাজার হাত দূরে থাকুন। কারণ এদের মনে এবং মস্তিস্কে কী ঘুরতে থাকে কেউ বলতে পারে না। তাই এদের থেকে যত দূরে থাকা যায় ততই ভালো আপনার জন্য। বন্ধুত্ব গড়ুন তার সাথেই যে মন খুলে আপনার সঙ্গে মিশতে পারে। আপনাকে তার সব কথা বলতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: