সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৫৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে রকেট, স্বর্ণমন্দির ও রাজপ্রাসাদের আদলে পূজামন্ডপ : দর্শনার্থীদের ভিড়

puja-daily-sylhet-news-copyজাহাঙ্গীর আলম চৌধুরী, ছাতক:
ছাতকে প্রতিবছরের ন্যায় এ বছরও পূজা মন্ডপগুলোতে ভিন্ন মাত্রা যোগ করার চেষ্টা করেছেন উৎসব কমিটিগুলো। রকেট, স্বর্ণমন্দির, রাজপ্রাসাদের আদলে সজ্জ্বিত করা হয়েছে পূজা মন্ডপগুলো। এ বছর উৎসব মুখর পরিবেশ ও ধর্মীয় ভাব গাম্ভির্যের মধ্য দিয়ে উপ‌জেলার ২৯টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে শারদীয় দুর্গোৎসব। উৎসব উপলক্ষে গত একমাস ধরে প্রতিটি পূজা মন্ডপে চলছিল প্রতিযোগিতামূলক সাজ-সজ্জার কাজ। বিগত কয়েক বছর ধরে এখানের পূজা মন্ডপগুলো তাজমহল, রাজবাড়ি, টাইটানিক, বাংলাদেশ বিমান, আরব আ‌মিরা‌তের জু‌মেরায় স্থা‌পিত সেভেন ষ্টার আল-ব্রুজ টাওয়ারসহ অনেক নামী-দামী ও পৌরানিক নিদর্শন, স্থাপনার আদলে সজ্জিত করে দর্শনার্থীদের নজর কাড়তে সক্ষম হয়েছিল।

14619977_180118569062419_337261830_nপাশাপাশি আকর্ষনীয় ও নজরকাড়া লাইটিংয়ের মাধ্যমে পুজা মন্ডপগুলোকে উপস্থাপন করা হয় আরো অপরূপ করে। সেই ধারাবাহিকতায় এ বছর শহরের কালীবাড়ি সার্বজর্নীন পূজা মন্ডপ সজ্জিত করা হয়েছে পৌরানিক রাজপ্রাসাদের আদলে। সু-উচ্চ প্রাসাদকে অপরূপ আলোক সজ্জায় সজ্জিত করে তুলা হয়েছে রাজপ্রাসাদকে। প্রতিদিন রাজপ্রাসাদ পূজামন্ডপ দেখতে দুর দূরান্ত থেকে দর্শনার্থীরা আসছেন এক নজর দেখার জন্য।

কাল‌িবাড়ী পূজা উৎযাপন কমিটির সভাপতি অলক চৌধুরী ও সাধারণ সম্পাদক অরুন দাস জানান, ছাতকে সব সময়ই পূজা মন্ডপগুলোকে ভিন্ন আঙ্গিকে সাজানোর চেষ্টা করা হয়। ভিন্ন বিন্ন কমিটি তাদের নিজস্ব চিন্তা-চেতানা থেকে মন্ডপ তৈরী করে থাকেন। এ বছর আমরা রাজপ্রাসাদের আদলে মন্ডপ তৈরী করা হয়েছে পূন্যার্থীদের উপভোগের জন্য। মাগুরার শিল্পীরা এ মন্ডপ তৈরী করেছেন। শহরের মন্ডলীভোগ পূজা মন্ডপকে সজ্জ্বিত করা হয়েছে রকেটের আদলে।

14625312_180118822395727_1160913709_nএ মন্ডপেও সকাল থেকে গভীর রাত পর্যন-দর্শনার্থীদের ভির লেগেই থাকে। রকেটাকৃতি পূজামন্ডপ ও মন্ডপের আলোকসজ্জায় আগত পূণ্যার্থীদের মুগ্ধ করতে সক্ষম হয়েছেন পরিকল্পনাকারীরা। সু-বিশাল পরিসরে তৈরী মহামায়া যুবসংঘের পূজামন্ডপ বহুদুর থেকে দর্শনার্থীকে আকর্ষন করে থাকে। শহরের এক ঝাক যুবক মিলে মহামায়া যুব সংঘের নামে তারা প্রতি বছর শারদীয় উৎসব পালন করে আসছে। এ বছর তারা পূজামন্ডপ সাজিয়েছেন স্বর্ণমন্দিরের আদলে। কয়েক বছর ধরে তারা শান্তি-পূর্ন ভাবে ব্যয়বহুল এ উৎসব পালন করে সকলের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছে। সব সময়ই তারা নতুনত্বের খুঁজে মন্ডপে নতুন মাত্রা যোগ করার চেষ্টা করে থাকেন। শহরের হাসপাতাল রোডের ত্রি-নয়নী সংঘের রয়েছে আরেক বিশেষ আয়োজন।

14585320_180118582395751_382658497_nবিশাল পুকুর বেষ্টনী করে নির্মিত হয়েছে পূজামন্ডপ। পুকুরের মধ্যেদিয়েই দর্শনার্থীদের প্রবেশ ও মুর্তী দর্শনের ব্যবস্থা করে তারা এ বছর সম্পূর্ন নতুনত্ব এনছেন। পুকুরের কোনায়-কোনায় স্থাপন করা হয়েছ ছোট-ছোট মন্দির। পূজা মন্ডপটি বিশাল পুকুরের পারে ও দর্শনার্থীদের প্রবেশ পথ পুকুরের উপর দিয়ে অপরূপ সাজে সজ্জিত করা হয়েছে। ত্রি-নয়নী কমিটির সভাপতি রানা চৌধুরী ও সাধারাণ সম্পাদক সুজিত পাল জানান পূজাকে আকর্ষনীয় ও উৎসবমুখর করতেই তাদের এ আয়োজন। দর্শনার্থীদের ভালো লাগলে তাদের আয়োজন স্বার্থক হবে বলে তারা মনে করেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: