সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইউরোপে ফ্রী পড়াশুনা, কোথায় কেমন

full_125870764_1475989870নিউজ ডেস্ক: ইউরোপে কিছু কিছু দেশ আছে যারা এখন ও শিক্ষাকে পণ্য হিসেবে দেখে না। বরং বিনামূল্যে অথবা নামমাত্র মূল্যে শিক্ষাকে অধিকার হিসেবে গণ্য করে। জেনে নেওয়া যাক, ইউরোপোর কোন দেশে ফ্রী অথবা কম খরচে পড়ালেখা করা যাচ্ছে।

১. জার্মানি:
জার্মানিতে অনেক অনেক বিশ্ববিদ্যালয় আছে, তাই প্রতি বছর অসংখ্য নতুন ছাত্র পাড়ি জমাচ্ছে এ দেশে। পড়াশুনা ফ্রি আছে সাথে রিসার্চ কুয়ালিটি এবং শিক্ষার মান দুই দিকই যথেষ্ট ভালো। সবচেয়ে মজার বিষয় হচ্ছে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি স্টুডেন্টস পাড়ি জমায় জার্মানি এবং ইউএসএ তে।

২. বেলজিয়াম:
পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো তে ফিস খুবই কম। গড়ে ২-৩ হাজার ইউরো/বছরে খরচ করে ইউরোপীয়ান ডিগ্রী নিতে চাইলে এ দেশ হতে পারে আপনার আরেকটি সু্যোগ। এছাড়া চেক রিপাবলিক, গ্রীস, ইটালী ইত্যাদি দেশসমূহের পাবলিক বিশ্ববিদ্যালয়ে টিউশন ফিস খুবই কম।

৩. নরওয়ে:
বিশ্বের অন্যতম ধনী দেশ, প্রাকৃতিক সৌন্দর্য আর শান্তির দেশ হিসেবে ও পরিচিত। মিডনাইট সান দেখতে চাইলে আপনাকে এখানে আসতেই হবে। এখন ও পড়াশুনা ফ্রি আছে আর শিক্ষার মানের দিক দিয়ে ইউরোপের প্রথম সারিতেই আছে। এখানকার জীবনযাত্রার মানও অনেক ভাল।

৪. অস্ট্রিয়া:
ইউরোপীয়ান দেশগুলোর মধ্যে অন্যতম সাজানো গোছানো দেশ হলো অস্ট্রিয়া। সর্বোচ্চ ৭০০-৮০০ ইউরো/সেমিস্টার খরচ করে ইউরোপীয়ান ডিগ্রী নিতে চাইলে এ দেশ হতে পারে আপনার আরেকটি সু্যোগ।

৫. ফ্রান্স:
রোমান্স আর ভালোবাসার শহর হলো প্যারিস, তাই বলে এরা শুধু রোমান্স নিয়েই ব্যাস্ত না। যদিও পুরোপুরি ফ্রি বলা যায়না তবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০০ ইউরো/বছর এর মত ফি দিতে হয় যাকে আসলে ফ্রি বলাই যায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: