সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ২৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের পাঁচটি শক্তিশালী গোপন অস্ত্র

full_413341159_1475910438অনলাইন ডেস্ক: যুদ্ধক্ষেত্রে কে কোন কৌশল অবলম্বন করল, অনেক সময় তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠে কি যন্ত্র ব্যবহার করলো সে বিষয়টি। প্রত্যেকটি দেশ এবং জাতি যুদ্ধের প্রস্তুতির সময় তাদের অস্ত্রগুলো সম্পর্কিত তথ্য গোপন করতে চাইলেও অনেব সময় তা বেরিয়ে আসে জনসম্মুখে।

ভারত-পাকিস্তানের সাম্প্রতিক উত্তেজনার সময়ে উঠে এসেছে দুই দেশের গোপন অস্ত্রের তথ্য। ভারতের ৫টি গোপন অস্ত্রের তথ্য নিচে দেওয়া হলো-

১. ইলেকট্রোম্যাগনেটিক বোমা:
ডিআরডিও তৈরি করছে ই-বোমা, যা থেকে ইলেকট্রোম্যাগনেটিক শক ওয়েভ বেরোবে ও শত্রুপক্ষের সেনাবাহিনীর সব ‌ইলেকট্রনিক সার্কিট নষ্ট করে দেবে। এর মাধ্যমে নষ্ট হয়ে যেতে পারে শত্রুপক্ষের বাহিনীর সব যোগাযোগ কিংবা নিয়ন্ত্রণের ব্যবস্থা। দেওয়া যাবে না কোন কমান্ড। তাদের র‍্যাডারও নষ্ট করে দেওয়া সম্ভব হবে। কমব্যাট এয়ারক্রাফটের মাধ্যমে ফেলা হবে এই ই-বোমা।

২. কালি:
শত্রুপক্ষের মিসাইল ধ্বংস করতে পারবে ‘কালি’। মিসাইল বিধ্বংসী এই অস্ত্রের নাম ‘কিলো অ্যাম্পিয়ার লিনিয়র ইনজেক্টর’, যাকে সংক্ষেপে বলা হচ্ছে ‘কালি’। মিসাইলই নয় শত্রুপক্ষের যে কোন ধরনের যুদ্ধবিমানকে মাঝ আকাশে ধ্বংস করে দিতে পারবে কালি থেকে নির্গত মাইক্রোওয়েভ। এ ছাড়াও শত্রুপক্ষের স্যাটেলাইটও ধ্বংস করতে পারবে কালি।

৩. লেজার প্রোগ্রাম:
উন্নততর লেজার অস্ত্র তৈরির ব্যবস্থা হচ্ছে ভারতে। তৈরি হচ্ছে প্লাজমা আরএফ রিঅ্যাকটর, প্লাজমা মাইক্রোওয়েভ সিস্টেম, লেজার আরএফ সিও২।

৪. থোরিয়াম ফুয়েল সাইকেল:
খনি থেকে থোরিয়াম পাওয়া খুবই বিরল। ফলে থোরিয়াম ফুয়েল পুনর্ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ।

৫. পাওয়ার ম্যানিপুলেটর:
দ্রুত ব্যবহারের যোগ্য এই ব্যবস্থায় কেমিক্যাল অ্যানালিসিস সম্ভব হবে। এতে পরমাণুর উপাদান থোরিয়ামের ব্যবহারে সুবিধা হয়। এছাড়াও ওয়াল ক্লাইম্বিং রোবটও তৈরি করা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: