সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ১৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্ট্রবেরির গুনাগুণ

strobari20161007161426লাইফস্টাইল ডেস্ক:
মুখোরোচক এবং সুস্বাদু ফলের নাম হলো স্ট্রবেরি। আপনার ডায়েটের খাদ্য তালিকায় যাকে স্বাচ্ছন্দ্যভাবে জায়গা দিতে পারেন। স্ট্রবেরিতে রয়েছে লো-ক্যালোরি, উচ্চ মাত্রার ফাইবার। এছাড়া এটি ফ্যাট মুক্ত। শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি এবং শক্তি সরবারহ করে স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেয়া যাক এ ফলটির আরো কিছু গুনাবলি।

শক্তি সরবারহ করে
প্রতিদিনের খাবার তালিকা এমন হওয়া উচিৎ যাতে আমরা পর্যাপ্ত শক্তি পাই। এক্ষেত্রে স্ট্রবেরি হতে পারে উপযুক্ত খাবার। এটি শরীরে পর্যাপ্ত পরিমাণে তাপশক্তি সৃষ্টি করে যা সারাদিন কাজে মনোযোগী এবং কর্মদক্ষ বাড়ায়।

হৃদরোগের ঝুঁকি কমায়
একটি গবেষণার ফলাফলে জানা গেছে যে, সপ্তাহে অন্তত একটি স্ট্রবেরি খেলে হৃদরোগে আক্রান্ত হবার ঝুঁকি ৩২ শতাংশ কমে যায়। এছাড়া যারা ডায়েট করছেন এমন ৯৩ হাজার নারীর উপর গবেষণা করে পাওয়া গেছে, তাদের ডায়েট চার্ট ২৫-৩০ শতাংশ কাজে আসে কেবল স্ট্রবেরি খাওয়ার ফলে।

স্মৃতিশক্তি বৃদ্ধি করে
স্ট্রবেরি কেবল শরীরের জন্যই ভালো তা নয়, এটি সমানভাবে মস্তিস্কের জন্যও উপকারি। অ্যাগ্রিকালচার অ্যান্ড ফুড ক্যামিস্ট্রির জার্নালে প্রকাশ পায় যে, স্ট্রবেরিতে উচ্চ মাত্রার অ্যান্টি-অক্সিজেন রয়েছে, যা আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করে এবং দীর্ঘ সময় ধরে অনেক কিছু মনে রাখতে সাহায্য করে।

হাড়ের ক্ষয় রোধ
বয়সের সঙ্গে সঙ্গে হাড়ের ক্ষয় একটি অন্যতম রোগ। হাড়ের ক্ষয়ের সঙ্গে কখনো কখনো যুক্ত হয় ব্যথাও। আর এসব সমস্যা সমাধানে প্রতিদিন খেতে পারেন স্ট্রবেরি। এতে থাকা প্রচুর পরিমাণের ভিটামিন সি হাড়ের ক্ষয়রোধে সাহায্য করবে।

হজমশক্তি বৃদ্ধি
স্ট্রবেরিতে থাকা ভিটামিন সি পাচন তন্ত্রের কর্মশক্তি বৃদ্ধি করে। হজম ক্রিয়াকে করে তোলে সক্রিয়। ফলে যাদের বদহজম আছে তারা স্ট্রবেরি খেলে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: