সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আবারও মালয়েশিয়ার গণমাধ্যমে বাংলাদেশি প্রবাসীদের সুনাম

14555850_1092328310874980_151058040_n-696x392প্রবাস ডেস্ক:
বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশিরা জীবন জীবিকার তাগিদে কর্মরত রয়েছেন। আর এই প্রবাসীরা নিজ গুণের আলাদা একটা পরিচিতি পেয়েছেন স্ব-স্ব ক্ষেত্রে। কোথাও মেধার গুণে, কোথাও কঠোর পরিশ্রমের গুণে, কোথাও সততার কারণে। কাজের দক্ষতার পাশাপাশি কেউ ইংরেজি ভালো জানে, কেউ দীর্ঘদিন বসবাস করার পর সে দেশের ভাষা রপ্ত করে ফেলেছেন। আর সে দেশের ভাষায় যখন উপ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয় তাহলে তো সোনায় সোহাগা।

মালয়েশিয়ার উপ প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. আহমদ জাহিদ হামিদি হতাশ যারা কিনা মালয়েশিয়ান নাগরিক হয়েও মালয়েশিয়ান ভাষায় ঠিকভাবে কথা বলতে পারে না। আবার বাংলাদেশি একজন শ্রমিক হয়ে অনর্গল মালয়েশিয়ান ভাষায় কথা বলে।

সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদ অধিবেশনে তার বক্তৃতা নিয়ে যে সমালোচনা করেছিল নিউ ইয়র্ক, তাতেও তিনি এতটা হতাশ হননি, যতটা হতাশ ও লজ্জিত হয়েছেন রোববার ইপোতে সংবাদ সম্মেলনে প্রতিনিধিদের বক্তৃতা শুনে।

তিনি বলেন, সম্প্রতি আমি ছুটিতে মালয়েশিয়ার বাহিরের একটি দেশে যাই সেখানকার একটি মলে বাংলাদেশি একজন বিক্রেতার সঙ্গে দেখা হয়। সে আমাকে দেখার পর অনর্গল মালয়েশিয়ান ভাষায় কথা বলা শুরু করলো।

আমি যখন তাকে জিজ্ঞেস করলাম কিভাবে তুমি মালয়ে ভাষায় কথা বলো? সে আমাকে বলেছিল, মালয়েশিয়ায় আমি আড়াই বছরের মতো কাজ করে আসছি। তাই আমার মালয়েশিয়ান ভাষার প্রতি মনোযোগটা এখনো রয়েই গেছে।

একটি বাংলাদেশি ছেলে মাত্র দুই বছর থেকে যদি মালয়েশিয়ান ভাষায় কথা বলতে পারে! তাহলে আমরা যারা মালয়েশিয়াতে যুগ যুগ ধরে মালয়েশিয়ান আইসি নিয়ে আছি তারা এখনো নিজের শেকড়কে, নিজের অস্তিত্বের সংগ্রামকে ঠিকমত জানতে পারলো না, জানাতেও পারলো না। এই যে অজ্ঞানতা এ নিয়ে যে নতুন প্রজন্ম বেড়ে উঠছে এরাই কিন্তু একদিন দেশের হাল ধরবে। যারা নিজের ভাষা, জন্ম ইতিহাস ঠিকমত জানে না তাদের দেশপ্রেম কতটুকু থাকবে আর দেশের জন্য কতটা একাগ্রতা নিয়ে কাজ করবে সেই প্রশ্ন থাকলো সবার কাছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ৫ নভেম্বর মালয়েশিয়ার সংসদ অধিবেশনে বাংলাদেশের শ্রমিকরা অন্য বিদেশি শ্রমিকদের চেয়ে বিশ্বস্ত। তারা অনেক বেশি আস্থাভাজন।
বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় ১৫ লাখ শ্রমিক নিয়োগ নিয়ে বিরোধীদের সমালোচনা খণ্ডনের সময় এ মন্তব্য করেন দেশটির উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি।
মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী বাংলাদেশিদের নিয়োগ দেয়ার পক্ষে যুক্তি দেখাতে গিয়ে বলেন, এখন পর্যন্ত দেখা গেছে, অন্য বিদেশি শ্রমিকদের চেয়ে বাংলাদেশিরা অনেক বেশি বিশ্বস্ত। তাদের ওপর আস্থা রাখা যায়। উদাহরণস্বরূপ, ক্যাশ কাউন্টার ও পেট্রল স্টেশনের দায়িত্ব তাদের হাতে দিয়ে নিশ্চিন্তে থাকা যায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: