সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৫৩ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘চীন-রাশিয়ার সঙ্গে আমেরিকার যুদ্ধ অনিবার্য’

155531_1আন্তর্জাতিক ডেস্ক: চীন এবং রাশিয়ার সঙ্গে যুদ্ধ প্রায় অনিবার্য বলেই ধারণা করছে মার্কিন সেনাবাহিনী। এ যুদ্ধে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই এবং চৌকস অস্ত্রই হবে মার্কিন সেনাবাহিনীর প্রধান অবলম্বন।

ওয়াশিংটনে ‘এসোসিয়েশন অব দ্যা ইউএস আর্মি’র বৈঠকে মার্কিন সেনাবাহিনীর এমন ভবিষ্যত যুদ্ধের পূর্বাভাস দিয়েছেন মেজর জেনারেল উইলিয়াম হিক্স।

ভবিষ্যৎ এ যুদ্ধের তীব্রতা এবং গতি মানুষের পক্ষে চিন্তা করাও কঠিন হবে বলে উল্লেখ করেন জেনারেল হিক্স।
তিনি বলেন, সুদূর ভবিষ্যতে যন্ত্র এত দ্রুত সিদ্ধান্ত নেবে যে, তার সঙ্গে তাল রাখা মানুষের পক্ষে দুষ্কর হয়ে উঠবে; ফলে মানুষ এবং যন্ত্রের মধ্যে সম্পর্কের কথা নতুন করে ভাবতে হবে।

জেনারেল হিক্স বলেন, চীন এবং রাশিয়া ব্যাপকভাবে প্রচলিত সামরিক শক্তি অর্জন করছে। মার্কিন বাহিনী নজিরবিহীন সহিংসতার জন্য প্রস্তুত হচ্ছে- উল্লেখ করে তিনি বলেন, কোরিয় যুদ্ধের পর এমন ব্যাপক মাত্রার সহিংসতা আর কখনোই দেখা যায় নি।

জেনারেল হিক্স আরো বলেন, ভবিষ্যত যুদ্ধে মার্কিন নৌবাহিনীও হয়ত কার্যকর ভূমিকা নিতে পারবে না। এটু/এডি নামে পরিচিত অঞ্চলভিত্তিক প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলায় এমনটি হতে পারে বলে মনে করেন তিনি।

এদিকে, একই বৈঠকে ভবিষ্যতে যুদ্ধ প্রায় অনিবার্য বলে মন্তব্য করেছেন মার্কিন সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল মার্ক এ মিল্লি। কোরিয় যুদ্ধের পর থেকে বিশ্বে বিমান আধিপত্য রয়েছে মার্কিন বিমান বাহিনীর। কিন্তু ভবিষ্যতে এ আধিপত্য হয়ত থাকবে না বলেও ধারণা ব্যক্ত করেন তিনি।

সূত্র: দ্যাসান, ডেইলিমেইল

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: