সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪১ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাফলং ও বিছনাকান্দি কোয়ারির অর্ধলাখ শ্রমিকের মানবেতর জীবন

gowainghat-2গোয়াইনঘাট প্রতিনিধি ::
একদিকে নুন আনতে পানতা ফুরায়, অন্যদিকে দরিদ্রতাকে জয় করতে সারা বছরই তাদের থাকে প্রাণপন লড়াই। তার উপর আবার এনজিও ও বিভিন্ন সমিতির ঋণের বোঝা নিয়ে তাদের থাকতে হয় বাড়তি টেনশনে। এরই মধ্যে গোয়াইনঘাট উপজেলার জাফলং ও বিছনাকান্দি পাথর কোয়ারি থেকে পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়। নির্দেশনা অনুযায়ী কোয়ারি থেকে পাথর উত্তোলনের সকল প্রকার র্কাক্রম বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। এই নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে চলতি সপ্তাহে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এলাকায় মাইকিং করে সতর্ক করে দেওয়া হয়েছে।

কোয়ারি থেকে পাথর উত্তোলন কার্যক্রম বন্ধ থাকায় বেকার হয়ে পড়েছেন এই দুটি পাথর কোয়ারি সংশ্লিষ্ট প্রায় অর্ধলাখ শ্রমিক। পরিবার পরিজন নিয়ে এখন তারা মানবেতর জীবনযাপন করছেন। পুরো উপজেলা জুড়ে বিরাজ করছে হাহাকার।

এদিকে কোয়ারি দুটিতে পাথর উত্তোলন প্রক্রিয়া বন্ধের ফলে চলছেনা কোনো বারকি নৌকা, সেইভ নৌকা, কোয়ারি থেকে উত্তোলিত পাথর পরিবহনের কাজে নিয়োজিত কয়েক হাজার ট্রাক ও ট্রাক্টর। পাথর শুণ্য থাকায় এমনিতেই বন্ধ হয়ে গেছে এই উপজেলার পাথর ভাঙার ছোট বড় কয়েক হাজার স্টোন ক্রাশারমিল।

গত ১ সেপ্টেম্বর কোয়ারি থেকে পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা আরোপ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সহকারী সচিব শিরীন সুলতানা স্বাক্ষরিত একটি নির্দেশনাপত্র সিলেটের জেলা প্রশাসক হয়ে তার অনুলিপি গোয়াইনঘাটের ইউএনওর কাছে পৌঁছে। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কোয়ারি দুটি থেকে সকল প্রকার পাথর উত্তোলন প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন।

জাফলং বল্লাঘাট পাথর কোয়ারির বারকী শ্রমিক নিরঞ্জন জানান, কয়েকমাস ধরে কোয়ারিতে কাজ নেই। কোয়ারি থেকে পাথর উত্তোলনের সকল প্রকার কার্যক্রম বন্ধ রয়েছে। পাথর উত্তোলন বন্ধ থাকায় আমার মতো হাজারও শ্রমিক বেকার হয়ে পড়েছে। একদিকে কোয়ারি বন্ধ অন্যদিকে এনজিও থেকে নেয়া ঋণের বোঝা। সব মিলিয়ে চোখে অন্ধকার দেখছি। কোয়ারি সচল না হলে আমাদের আর বাঁচার উপায় নেই। নিরঞ্জনের কথার সাথে একমত পোষণ করে ইসমাইল, আব্দুল জলিল, আব্দুস সালাম, মানিক মিয়াসহ বেশ কয়েকজন পাথর শ্রমিক তাদের মানবেতর জীবনের দুঃখের পাঁচালি শোনালেন।

জাফলং বল্লাঘাট পাথর কোয়ারির শ্রমিক সংগঠনের সভাপতি আব্দুস শহীদ জানান, পাথর কোয়ারি থেকে পাথর উত্তোলনের সকল প্রকার কার্যক্রম বন্ধ করে দেয়ায়
কোয়ারি সংশি¬ষ্ট প্রায় অর্ধলাখ শ্রমিক বেকার হয়ে পড়েছে। পরিবারপরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে তাদের। কোয়ারি থেকে পাথর উত্তোলন বন্ধ থাকায় অসহায় হয়ে পড়া শ্রমিকদের দুঃখদুর্দশার শেষ নেই।

গোয়াইনঘাটের ইউএনও মো. সালাহ উদ্দিন বলেন, প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ, পরিবেশগত মানোন্নয়ন এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করতে সরকারের নির্দেশনা অনুযায়ী কোয়ারি থেকে পাথর উত্তোলন বন্ধ করে দেয়া হয়েছে। এই নির্দেশনা অমান্যকারীর বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। এই জন্য পাথর কোয়ারি এলাকার সকলকে অবহিত করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে সতর্ক করে দেওয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: