সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডট বাংলা ডোমেইন পেলো বাংলাদেশ

full_2096045649_1475673469তথ্যপ্রযুক্তি ডেস্ক: বহুল প্রত্যাশিত ডট বাংলা ডোমেইন বাংলাদেশকে বরাদ্দ দেওয়া হয়েছে। বুধবার বিকেলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তার ফেসবুকে এ সংবাদটির স্ট্যাটাস দিয়েছেন।

তারানা হালিম তার স্ট্যাটাসে লিখেছেন, প্রতিশ্রুতি অনুযায়ী আরেকটি কাজ সম্পন্ন হলো। অনেক চেষ্টার পর ডট বাংলা ডোমেইন বাংলাদেশের অনুকূলে আইকান বরাদ্দ দিয়েছে।

তিনি উল্লেখ করেন, উক্ত ডোমেইনটি পাওয়ার জন্য সিয়েরা লিওনও প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বাংলাদেশের পক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম আইকানের কাছে তুলে ধরেন, বাংলাদেশ একমাত্র দেশ; যারা মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছে, রক্ত দিয়েছে, শহীদ হয়েছে। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও স্বীকৃতি পেয়েছে। তাই এ ভাষার উপর বাংলাদেশের জনগণের অধিকার সবার আগে।

ডট বাংলা বাংলাদেশের দ্বিতীয় কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসি-টিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়। ইন্টারনেটে একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতিও হলো এই ডোমেইন। আর প্রথমটি হলো ডট বিডি।

প্রসঙ্গত, ইন্টারনেটে ডোমেইন নাম, ঠিকানা বরাদ্দকারী সংস্থা হলো ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নম্বরস (আইসিএএনএন) বা আইকান। আইসিএএনএন ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) হিসেবে ডট বাংলার প্রথম পর্যায়ের অনুমোদন দেয়।

গত বছরের ২৮ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত ডোমেস্টিক নেটওয়ার্কিং কো-অর্ডিনেশন কমিটির (ডিএনসিসি) বৈঠকে বিটিসিএলকে এ দায়িত্ব দেওয়া হয়। এর ফলে ডট বাংলার গতি হয়। এর তত্ত্বাবধানকারীর দায়িত্ব পায় বিটিসিএল। যদিও এর আগে ৪ বছর ধরে অভিভাবকহীন ছিল ডট বাংল‌‌‌া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: