সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বুধবার, ২২ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশীয় চলচ্চিত্র রপ্তানির উদ্যোগ

1475637468বিনোদন ডেস্ক: দেশীয় চলচ্চিত্র এখন দেশের বাইরে নিয়মিত প্রদর্শনের উদ্যোগ নিয়েছে একাধিক প্রযোজনা প্রতিষ্ঠান। শুধু ভারত-বাংলাদেশ নয়, অন্যান্য দেশের সঙ্গেও তারা যৌথ বাণিজ্যে চলচ্চিত্র প্রদর্শনের উদ্যোগ নিচ্ছে। দেশীয় চলচ্চিত্র রপ্তানির প্রক্রিয়া শুরু হয়েছে এখন বাংলাদেশি ফিল্ম ইন্ডাস্ট্রিতে।

প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া, ইমপ্রেস টেলিফিল্ম, ধ্বনিচিত্র, লাইভ টেকনোলজি, টাইগার মাল্টিমিডিয়াসহ একাধিক প্রযোজনা প্রতিষ্ঠান তাদের লগ্নিকৃত ছবির অর্থ তোলার জন্য শুধু দেশে নয়, দেশের বাইরে একাধিক দেশের মাল্টিপ্লেক্সে প্রদর্শনীর চুক্তি গড়ছে।

উল্লেখ্য, আমেরিকার সিনেমা হলে প্রথমবারের মতো বাংলা চলচ্চিত্র প্রদর্শন করেছিল ‘ডিজিটাল ওয়ান মিডিয়া’। ছবিটি ছিল শিহাব শাহীনের ‘ছুঁয়ে দিলে মন’। ধ্বণিচিত্রের প্রযোজনায় এই ছবিটিতে অভিনয়ে ছিলেন আরেফিন শুভ ও জাকিয়া বারী মম। আমেরিকার কমার্শিয়াল সিনেমা হলে ছবিটির সফল প্রদর্শনের পর দীর্ঘদিন ধরেই বিভিন্ন পথে অনেকেই যুক্তরাষ্ট্রে ছবি ডিস্ট্রিবিউশনের উদ্যোগ নিয়েছে। সম্প্রতি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে চুক্তি গড়লো ‘ডিজিটাল ওয়ান মিডিয়া’। যাতে জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে নিয়মিত দেশীয় চলচ্চিত্রের প্রদর্শনী চলবে যুক্তরাষ্ট্রের একাধিক স্টেটে। জাজ মাল্টিমিডিয়ার নির্মিত সব চলচ্চিত্র আমেরিকায় প্রদর্শন করবে নিউইয়র্কে সুপ্রতিষ্ঠিত, সুপরিচিত ‘ডিজিটাল ওয়ান মিডিয়া’।

লাইভ টেকনোলজির ব্যানারে অনন্য মামুন পরিচালিত ‘অস্তিত্ব’ চলচ্চিত্রটি কানাডার একাধিক সিনেমা হলে প্রদর্শিত হয়। সেখানে টানা দুই সপ্তাহ ছবিটি হাউজফুল থাকে। এই সাফল্যর ধারাবাহিকতায় এবারে প্রতিষ্ঠানটি সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের একাধিক দেশের সঙ্গে চুক্তি গড়তে যাচ্ছে। এ যাবত্ বিদেশের সিনেমা হলে সর্বাধিক ছবি রিলিজ হয়েছে চিত্রনায়ক শাকিব খানের। এ প্রসঙ্গে শাকিব খান বলেন, আমার মতে, আরো অনেক আগেই এ উদ্যোগ নেয়া উচিত ছিল। কারণ সারাবিশ্বে এখন দুই প্রজন্মের বাংলাদেশিরা অবস্থান করছেন। তারা অপেক্ষায় বসে থাকেন আমাদের চলচ্চিত্রের।

এ দিকে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত স্বপন আহমেদ পরিচালিত বাংলাদেশের প্রথম সায়েন্সফিকশন চলচ্চিত্র হিসেবে পরবাসিনী দেশে রিলিজের আগে ফ্রান্স, ইতালি, আমেরিকায় রিলিজের উদ্যোগ নেয়া হয়েছে। উল্লেখ্য, দেশের বাইরের চলচ্চিত্র প্রদর্শনের ক্ষেত্রে এখন পর্যন্ত যে সকল তারকাদের ছবি প্রদর্শন হয়েছে তারা হলেন শাকিব খান, আরেফিন শুভ, মম, বিদ্যা সীনহা মীম, মাহী, বুবলি, মিশা সওদাগর প্রমুখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: