সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১৮ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মানসিক চাপ থেকেও যেসব সুবিধা পাবেন

manosikলাইফস্টাইল ডেস্ক::বয়সের একটা সময় সবার মাঝেই দ্বায়িত্বের ভার পড়ে। এতে যুক্ত হয় নানা চিন্তা। যা পরে মানসিক চাপ ভাড়ায়। এ মানসিক চাপ আমাদের নানা রোগে আক্রান্ত করে ফেলে। ফলে আমরা জীবনের খেই হারিয়ে ফেলি। তবে, এ চাপের কিছু সুবিধাও আছে। জেনে নেই মানসিক চাপের আপনি কী সুবিধা পাবেন-

স্বাভাবিকভাবে নিন
আপনি যখনি মানসিক চাপকে খারাপ কিংবা বাজেভাবে নেবেন তখনই সমস্যার সৃষ্টি হবে। আপনি এটিকে নিয়ে চিন্তা করলে আপনার সময়, কাজ করার ক্ষমতা, কাজের প্রতি ভালোবাসা আস্তে আস্তে কমে যাবে। তাই মানসিক চাপকে আপনার যুদ্ধের সঙ্গী হিসেবে নিন। ভাবুন যত প্রতিকূলতাই আসুক আপনি পারবেন। মানসিক চাপকে পাত্তা না দিয়ে কী করে একে কাজে লাগিয়ে সামনে থাকা কাজটি করা যায় তা ভাবুন। দেখবেন মানসিক চাপ দৌড়ে পালিয়েছে।

আশেপাশের মানুষ পর্যবেক্ষণ করা
আপনার প্রকৃত বন্ধু কে- এই সময়ে এসে আপনি জানতে পারবেন। আপনার মানসিক অবস্থা খারাপ জেনে যিনি আপনাকে সঙ্গ দেবে আপনাকে বোঝার চেষ্টা করবে সেই আপনার প্রকৃত বন্ধু। ভালো সময়ে আপনার জীবনে বন্ধুর অভাব হবে না। কিন্তু আপনার যখন খারাপ সময় তখন কে কে পাশে থাকে তা পরীক্ষা করার সবচেয়ে ভালো সময় হচ্ছে আপনি যখন মানসিক চাপে থাকবেন।

নিজেকে ছুটি দেওয়া
কাজের চাপে যেখানে আপনি নিঃশ্বাস নিতে পারেন না সেখানে মানসিক চাপ আপনাকে ছুটি দেওয়ার ব্যবস্থা করে দেয়। আপনি যখন কাজের চাপ নিতে নিতে ব্যস্ত আর আপনার মস্তিষ্ক বলছে অনেক কাজ করেছো এখন ছুটি নাও, তখনই আপনার শরীর ও তার সাথে সঙ্গ দেবে। আর এই মেঘ না চাইতে বৃষ্টির মতো ছুটিও আপনাকে অনেকটা প্রাণবন্ত করে তুলবে। আপনি ফিরে এসে আবারো কাজ করার পুরো উদ্যম ফিরে পাবেন। এমনকি আগের চেয়েও বেশি।

চুপচাপ থাকা
যখন মাথায় অনেক কিছু ঘুরতে থাকে তখন মানুষ চিন্তা করার ক্ষমতা হারিয়ে ফেলে। তার চোখের সামনের সবকিছু অন্ধকার হয়ে যায়। ঠিক সেই মুহূর্তে আপনি এই বিষয়টা নিয়ে যত ভাববেন তত আপনার মানসিক চিন্তা বাড়বে। তাই ঐ মুহুর্তে নিজেকে শান্ত রাখুন। ধীরে ধীরে নিঃশ্বাস নিন। আর সবকিছু ভুলে যান। দেখবেন কিছুক্ষণ পর আপনার মস্তিষ্ক আপনাকে বুদ্ধি দিচ্ছে সমস্যা থেকে বেরিয়ে আসার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: