সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাইতির কাছাকাছি অবস্থান করছে শক্তিশালী হারিকেন ম্যাথিও

1475580006আন্তর্জাতিক ডেস্ক: হাইতির কাছাকাছি অবস্থান করছে শক্তিশালী হারিকেন ম্যাথিও। এর প্রভাবে ওই এলাকায় প্রচন্ড ঝড় বয়ে যাচ্ছে। হাইতিতে ইতোমধ্যে একজনের প্রাণহানি হয়েছে।

গত কয়েক বছরের মধ্যে আটলান্টিকে তৈরি হওয়া অন্যতম শক্তিশালী হারিকেন এটি। ম্যাথিও মঙ্গলবার ভোরের দিকে হাইতির পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে বলে আশংকা করা হচ্ছে। তবে হারিকেনের প্রভাবে হাইতির বিভিন্ন অঞ্চলে প্রচুর বৃষ্টি হচ্ছে। এটি চার ক্যাটাগরির ঝড়ে পরিণত হয়েছে। হাইতি বিশ্বের অন্যতম দরিদ্র দেশ এবং অনেক মানুষ বন্যা কবলিত এলাকাগুলোতে বসবাস করেন।

ম্যাথিওয়ের প্রভাবে ৪০ ইঞ্চি বৃষ্টিপাত হতে পারে এবং ১৪৫ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। এছাড়া ভূমিধসের ঘটনাও ঘটতে পারে। মঙ্গলবার সকাল নাগাদ এটি হাইতির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। ইতোমধ্যে ঝড়ের প্রভাবে উত্তাল সমুদ্রে পড়ে এক জেলের প্রাণহানি হয়েছে।

হাইতি কর্তৃপক্ষ বাসিন্দাদের খাবার ও পানি মজুদ করে রাখার আহবান জানিয়েছে। ২০১০ সালে দেশটিতে ভয়াবহ ভূমিকম্পের পর এখনও হাজার হাজার মানুষ তাঁবুতে বসবাস করছেন। রাজধানী পোর্ট-অব প্রিন্সের বৃহত্তম বস্তির মেয়র ফ্রেডেরিক হিসলাইন দেড় লাখ মানুষকে সরিয়ে নিতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

হাইতির কর্মকর্তারা জানান, প্রায় ১৩ হাজার জরুরী আশ্রয় কেন্দ্র তৈরি করা হয়েছে। এসব কেন্দ্রে তিন লাখ ৪০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবেন। হাইতির সব বিমানবন্দর বন্ধ রাখা হয়েছে। হারিকেনের কারণে প্রতিবেশী দেশ ডোমিনিকান প্রজাতন্ত্রের ব্যাপক ঝুঁকিপূর্ণ এলাকা থেকে প্রায় ১৩ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। ম্যাথিওয়ের প্রভাবে দেশটিতে ব্যাপক বৃষ্টিপাত ও প্রবল ঝড়ের আশংকা করা হচ্ছে। জ্যামাইকার বিভিন্ন এলাকায় ইতোমধ্যে ভারী বর্ষণ শুরু হয়েছে এবং প্রবল বাতাস বইছে। এএফপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: