সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গর্ভপাত নিষিদ্ধ, নারীদের আন্দোলনে দেশ অচল

1_8658আন্তর্জাতিক ডেস্ক ::
গর্ভপাত নিষিদ্ধ করে সরকারের নতুন প্রস্তাবের বিরুদ্ধে ধর্মঘট পালন চলছে পোল্যান্ডে। সরকারের প্রস্তাবের বিরোধিতা করে দেশটির নারীরা ধর্মঘট পালন করছেন। তারা কাজে যাচ্ছেন না, যাচ্ছেন না স্কুল কলেজেও। এমনকি করবেন না ঘরের নিয়মিত কাজও।
গতকাল সোমবার সকাল থেকেই রাজধানী ওয়ারশ’তে বিক্ষোভকারীরা কালো কাপড় পরে মিছিল করছেন। তারা দিনটির নাম দিয়েছেন ব্ল্যাক মানডে, মানে কালো সোমবার। ইতিমধ্যেই ধর্মঘটে যোগ দিয়ে নিজেদের দোকানপাট বন্ধ রেখেছে বহু প্রতিষ্ঠান। আইসল্যান্ডে ১৯৭৫ সালে পালিত সর্বাত্মক নারী ধর্মঘটের মতই পালন হচ্ছে এই কর্মসূচি। তবে দেশটির বড় শহরগুলোর বাইরের এলাকাগুলোয় এই কর্মসূচি কতটা পালিত হচ্ছে সেটা জানা যায়নি।

এই কর্মসূচির বিপরীতে অবশ্য পোল্যান্ডের বিভিন্ন অঞ্চলে গর্ভপাত বিরোধী বিক্ষোভও চলছে। গর্ভপাতকে পুরোপুরি নিষিদ্ধ করার প্রস্তাব প্রথম এসেছিল স্টপ অ্যাবরশন নামে একটি গ্রুপের পক্ষ থেকে। এরপর বিষয়টি নিয়ে পার্লামেন্টে বিতর্ক অনুষ্ঠিত হয়। আইনটি পাশ হলে আদালত সেই সব নারীদের পাঁচ বছরের কারাদ দিতে পারবে, যারা গর্ভপাত করাবেন। যেসব চিকিৎসক এ প্রক্রিয়ায় সহায়তা করবেন, শাস্তি দেয়া যাবে তাদেরও। তবে আইনটির বিপক্ষের মানুষেরা বলছেন, আইনটি পাস হলে কোন নারীর অনিচ্ছাকৃত বা দুর্ঘটনাবশত গর্ভপাত ঘটলে সেটিও তদন্ত করে দেখা হবে। ফলে আইনটির অপব্যবহারের আশংকা রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: