সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অ্যান্ড্রয়েডের জন্য তৈরি হল সম্পূর্ণ স্পিচ রিকগনিশন সুবিধা সম্বলিত নতুন কীবোর্ড অ্যাপলিকেশন

eeeedownloadতথ্য-প্রযুক্তি ডেস্ক ::
আপনার যদি মেসেজিং করার সময় বা কোন কিছু লেখার সময় টাইপ করতে বিরক্তি লেগে থাকে এবং আপনি যদি প্রযুক্তির সর্বোচ্চটুকু কাজে লাগাতে চান তাহলে আপনার জন্যে রয়েছে সুখবর! সম্প্রতি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য এমন একটি কীবোর্ড তৈরি করা হয়েছে যার ফলে আপনাকে আর কষ্ট করে কিছুই লিখতে হবেনা, মুখে বললেই কীবোর্ডটির স্পিচ রিকগনিশন সুবিধা আপনার স্পিচকে টেক্সটে রূপান্তরিত করে নিবে।

চীনের গুগল খ্যাত বাইদু সম্প্রতি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির সাথে যুক্ত হয়ে পরীক্ষা করে দেখেছে যে তাদের এই স্পিচ রিকগনিশন প্রযুক্তিটি একটি সাধারণ লেআউটের কীবোর্ডে ইংরেজি টাইপ করার থেকে প্রায় ৩ গুন দ্রুত কাজ করতে সক্ষম এবং এতে ভুলের পরিমাণও বেশ কম; মাত্র ২০.৪ শতাংশ এরর রেট ধরা পরেছে।

প্রজেক্টটির কো-অথর এবং কম্পিউটার বিজ্ঞানের একজন পিএইচডি শিক্ষার্থী শেরি রুয়ানের মতে, ‘আমরা জানতাম স্পিচ রিকগনিশন প্রযুক্তিটি একটি চমৎকার প্রযুক্তি; আমরা তাই এই প্রযুক্তিটিকে আরও দ্রুত করতে চেষ্টা করেছি।’ তিনি আরও বলেন, ‘যখন আমরা দেখলাম যে এটি প্রায় ৩ গুণ দ্রুত কাজ করছে তখন আমরাও কিছুটা অবাক হয়েছিলাম।’

ভয়েস রিকগনিশন কীবোর্ড যে এই প্রথম তৈরি করা হয়েছে তা কিন্তু নয় বরং গুগলের নিজস্ব কীবোর্ডেই অনেক আগে থেকে ব্যবহারকারীরা ভয়েস ইনপুটের সুবিধা পাচ্ছেন। তবে স্বীকার করতেই হচ্ছে যে বাইদুর এই কীবোর্ড অ্যাপলিকেশনটি এই স্পিচ রিকগনিশন প্রযুক্তিটিকে আরও বেশ কিছুটা এগিয়ে নিয়ে গিয়েছে।

তথ্যসূত্র – সিনেট

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: