সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাল মঞ্চে পদাতিকের ‘কালরাত্রি’

podatikarবিনোদন ডেস্ক ::

চলছে দুই সপ্তাহব্যাপী জাতীয় নাট্যোৎসব। এ উৎসবে আগামীকাল সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে পদাতিক নাট্য সংসদের ৩৮ তম প্রযোজনা ‘কাল রাত্রি’।

লামিসা শিরীন হোসাইনের ‘লোন সার্ভাইভার’ গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছে ড. তানভীর আহমেদ সিডনী। নির্দেশনা- ওয়াহিদুল ইসলাম। নাটকটিতে অভিনয়ে করেছেন শাখাওয়াত হোসেন শিমুল, সানজিদা পারভীন, মোঃ ইমরান খাঁন, ইকরামুল ইসলাম, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, তাসমী চৌধুরী, আবু নাসেম লিমন, স্বরুপ, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, অর্ণব, সুমন,জবা, মশিউর রহমান, সৈয়দা শামছি আরা সায়েকা ও জেনিতা রহমান হিয়া।

এর কাহিনী গড়ে উঠেছে রক্তস্নাত মুক্তিযুদ্ধ নিয়ে। একাত্তরের এই লড়াইয়ে সব শ্রেণি পেশার মানুষ সকল স্বার্থকে ভুলে এক কাতারে এসে দাঁড়িয়েছিল। তবে এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহন ছিল উল্লেখ করার মত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশেপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে ‘কালরাত্রি’র গল্প। একজন শিক্ষক বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের প্রাণিত করছে লড়াইয়ে নামতে। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তাঁরা পাকিস্তান রাষ্ট্রশক্তির বিরুদ্ধে লড়াই করেছিল। মার্চের কালরাতে বেচেঁ যাওয়া জগন্নাথ হলের একজন ছাত্র জানায় সে রাতের বিশ্ববিদ্যালযের ভয়াল চিত্র আর তার সঙ্গে ছিলেন একজন শিক্ষক। সব এসে দাড়াঁয় এক স্থানে। মুক্তিযোদ্ধা ও তাঁর পথ প্রদর্শকের চোখে যে বাংলাদেশ বেঁচেছিল এর কথাই বলা হয়েছে নাট্যকাহিনীতে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: