সর্বশেষ আপডেট : ৯ মিনিট ০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘সেপ্টেম্বরে ৩৭৪ নারী-কন্যাশিশু নির্যাতনের ঘটনা ঘটে’

1475501185নিউজ ডেস্ক: সেপ্টেম্বর মাসে মোট ৩৭৪ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের ঘটনা ঘটে বলে প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশ মহিলা পরিষদ। পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৪টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন প্রকাশ করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মালেকা বানু।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, নির্যাতনের র্শীষে আছে ধর্ষণ। এ সময় ৯১টি ধর্ষণের ঘটনা ঘটে। এরমধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ২২ জন নারী। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭ জন নারীকে। এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ৭ জনকে। শ্লীলতাহানির শিকার হয়েছে ৬ জন নারী। উক্ত সময় যৌন নির্যাতনের শিকার হয়েছে ৫ জন নারী। প্রতিবেদন মতে গতমাসে এসিডদগ্ধ হয়েছে ৪ জন নারী। সেপ্টেম্বর মাসে অগ্নিদগ্ধের ঘটনা ঘটেছে ৭টি, তন্মধ্যে অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ২ জন নারীর।

প্রতিবেদনে দেখা যায় অপহরণের ঘটনা ঘটেছে মোট ২টি। উক্ত সময়ে বিভিন্ন কারণে ৪৯ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে এবং আরও ১৩ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। প্রতিবেদনে দেখা যায় এ সময় ৭ জন গৃহপরিচারিকাকে নির্যাতন করা হয়েছে তন্মধ্যে হত্যা করা হয়েছে ৪ জনকে। প্রতিবেদন মতে গতমাসে যৌতুকের জন্য হত্যা ও নির্যাতনের শিকার হয়েছে ২৭ জন, তন্মধ্যে হত্যা করা হয়েছে ১৫ জনকে। সেপ্টেম্বর মাসে উত্ত্যক্ত করা হয়েছে ৩৫ জনকে, তন্মধ্যে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে ৩ জন। মহিলা পরিষদের প্রতিবেদনে আরও দেখা যায় সে সময়ে বিভিন্ন কারণে ৩৩ জন নারী আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। আত্মহত্যার চেষ্টা করেছেন ১ জন। উক্ত সময় ১৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। প্রতিবেদনে দেখা যায় বাল্য বিয়ের শিকার হয়েছে ১৬ জন। শারীরিক নির্যাতন করা হয়েছে ২৭ জনকে। প্রতিবেদন মতে উক্ত সময় বেআইনি ফতোয়ার ঘটনা ঘটেছে ৫টি। পুলিশী নির্যাতনের শিকার হয়েছে ২ জন নারী। এছাড়া ১৪টি অন্যান্য নির্যাতনের ঘটনা ঘটেছে। প্রতিবেদনে দেখা যায় সেপ্টেম্বর মাসে মোট- ১১টি সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেছে। বাংলাদেশ মহিলা পরিষদ মনে করে নারী নির্যাতনের প্রকৃত সংখ্যা এ প্রতিবেদনের সংখ্যার চেয়ে অনেক বেশি। কারণ সব ঘটনা সংবাদপত্রে প্রকাশিত হয় না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: