সর্বশেষ আপডেট : ৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইথিওপিয়ায় সরকার বিরোধী আন্দোলনে নিহত ৫২

1475465152আন্তর্জাতিক ডেস্ক: ইথিওপিয়ার অরোমিয়া এলাকায় এক ধর্মীয় উৎসবে বিক্ষোভে ৫২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। দেশটির প্রধানমন্ত্রী হ্যাইলেম্যারিয়াম দেসালেন বলেন, বিক্ষোভকারীরা পূর্বপরিকল্পিত ভাবেই বিক্ষোভ শুরু করে, ফলে প্রাণ হারাতে হয় অনেক সাধারণ মানুষকে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে এক ভাষণে তিনি সামরিক বাহিনীর ভূয়সী প্রশংসা করে বলেন, তারা সবসময়ই জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে চান। যে ‘অপশক্তি’ তাদের মৃত্যুর জন্য দায়ী তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে।

তবে প্রত্যক্ষদর্শীরা বলেন, বিক্ষোভে পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট ছুঁড়ে। সেখান থেকেই ছন্নছাড়া হয়ে গেলে পদতলে পিষ্ট হয়ে মারা যায় অনেক মানুষ।
প্রধানমন্ত্রী অবশ্য পুলিশের গুলি করার বিষযটি অস্বীকার করেছেন।

_91491843_mediaitem91491086ইথিওপিয়ার রাজধানী আদিস আবাবা থেকে ৪০ কিলোমিটার দূরে বিশোতু নামে ধর্মীয় উৎসবে মিলিত হয়েছিলেন। কিন্তু সেখানে সরকার বিরোধী আন্দোলন দানা বেধে উঠলে পুলিশ গুলি ছোঁড়ে। এ ঘটনার পর পরই উৎসবস্থলে বিশৃংখলা সৃষ্টি হয়। প্রতিবাদকারীরা পাথর ও বোতল নিক্ষেপ করে এবং নিরাপত্তা বাহিনী প্রথমে লাঠিচার্জ করে এবং পরে কাঁদানে গ্যাস গ্রেনেড নিক্ষেপ করে।

তবে একপক্ষ দাবি করেছে, আন্দোলকারীরা শান্তিপূর্ণ আচরণ করেন। জাওয়ার মোহাম্মেদ নামে একজন মানবাধিকার কর্মী দাবি করেন, বিক্ষোভে অন্তত ৩০০ মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে।

কাঁদানে গ্যাসের কারণে সৃষ্ট আতঙ্কে পালাতে গিয়ে অন্তত ৫০ জন লোক একটি খাদের ভেতর একজনের ওপর আরেকজন পড়ে যায়। এএফপি’র একজন আলোকচিত্রী ১৫ থেকে ২০টি নিথর দেহ দেখতে পান। যার মধ্যে কয়েকজন নিশ্চিতভাবেই মৃত।

বিশোফতু শহরের একটি পবিত্র হ্রদে বর্ষা ঋতুর বিদায় উপলক্ষে ওরোমো সম্প্রদায়ের ইরিচা অনুষ্ঠানে যোগ দিতে কয়েক হাজার লোক জড়ো হয়। প্রতি বছর ওরোমো অঞ্চলে কয়েক লাখ লোক লেক হারসাদির তীরে ইরিচা উৎসব পালন করে। তারা এ হ্রদটিকে পবিত্র মনে করে। বিবিসি ও এএফপি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: