সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশ-আফগান সিরিজে প্রাপ্তি-অপ্রাপ্তি

155033_1খেলাধুলা ডেস্ক:: বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ শেষে প্রাপ্তি-অপ্রাপ্তির খাতায় এসেছে বদল। দারুণ ফর্মে থাকা তামিম ইকবালের ধারাবাহিকতা অথবা আফগান স্পিনার রশিদ খানের আবির্ভাব। সব মিলিয়ে বিশ্ব ক্রিকেট উপভোগ করেছে উত্তেজনাপূর্ণ একটি সিরিজ।

ক্রিকেটীয় আবেগের কাছে পরিসংখ্যানের পাতা হয়তো কিছুটা নিষ্প্রাণ। তারপরও, পরীক্ষার ফলাফল প্রকাশের পর, মার্কশীটটা উল্টে দেখার কৌতূহল থাকে সবারই। সঙ্গে থাকে নির্দিষ্ট কোনো বিষয়ে ভালো-খারাপের মূল্যায়ন করার সুযোগ। তাই সিরিজ শেষে বাংলাদেশ ও আফগানিস্তানের প্রাপ্তি অপ্রাপ্তির খাতা একটু মিলিয়ে দেখলে দেখা যায়, ৩ রেটিং পয়েন্ট হারিয়ে বড় ক্ষতি হয়েছে বাংলাদেশের। যদিও, শেষ ম্যাচের দানবীয় জয়ে দর্শক মনে তা হয়তো তেমন প্রভাব ফেলেনি।

এ সিরিজে আবারো চওড়া তামিম ইকবালের ব্যাট। ১ সেঞ্চুরি ও ১ ফিফটিতে ৩ ম্যাচে ৭২.৬৬ গড়ে ২১৮ রান এই ড্যাশিং ওপেনারের। সিরিজের একমাত্র সেঞ্চুরি হাঁকাতে ১১৮ রানের দর্শনীয় এক ইনিংস খেলেছেন তামিম।
মিডল অর্ডারে খেলা মাহমুদুল্লাহ রিয়াদ, সতীর্থ তামিমের মতো পুরো ইনিংস খেলার সুযোগ না পেলেও, ক্রিজে থেকে রানের চাকা সচল রেখেছেন সব সময়। ৫৯.৫০ গড়ে তার রান ১১৯।

তবে, শেষ ওয়ানডেতে ৬৫ রানের কার্যকরী ইনিংস খেলেও তালিকার সেরা ৫’এ জায়গা হয়নি সাব্বির রহমানের। আর ৩ ম্যাচ খেলে আফগানদের হয়ে রহমত শাহ ১০৭ ও হাশমতুল্লাহ শহিদী করেছেন ৮৬ রান।

ব্যাটিং লিস্টে টাইগারদের দাপট থাকলেও, বোলিংয়ে সবচেয়ে আলো ছড়িয়েছেন আফগানদের উঠতি তারকা স্পিনার রশিদ খান। এই লেগি’র গুগলি ডেলিভারির গুণমুগ্ধ হয়েছেন সবাই। ৩ ম্যাচে মাত্র ৩.৭০ ইকোনমিতে ৭ উইকেট তুলে নেন রশিদ।

রশিদের মতো টাইগার পেসার তাসকিনও ৭টি উইকেট নিলেও, বল হাতে তিনি ছিলেন বেশ খরুচে। ৬.২০ ইকোনমি রেটটাই যে তার প্রমাণ। যদিও প্রথম ওয়ানডেতে ৫৯ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ের নায়ক বনে যান তাসকিন।

এছাড়া, ৬ উইকেট আছে সাকিবের। বেস্ট ফিগারটা ৪৭ রানে ৪ উইকেট। তবে, মোহাম্মদ নবীর সমান উইকেট হলেও, ৪.১১ ইকোনমি রেটে কিছুটা পিছিয়ে তালিকার ৪’এ থাকছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার।

যাই হোক, শেষ হলো আরো একটি অধ্যায়। একেবারে মন জুড়ানো না হলেও, ৩য় ওয়ানডেতে দাপুটে জয়ে আত্মতৃপ্তি খুঁজবেন সবাই। আপাতত তাই বাংলাদেশ-আফগানিস্তান দ্বৈরথের ডায়েরি তুলে রাখা যাক। দিনশেষে ক্রিকেট যে শুধু লড়াই নয়, আবেগ আর বিনোদনের দারুণ এক মিশেলও।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: