সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৫৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কলকাতার মিউজিকে নৃত্যনাট্য হবে শ্রীমঙ্গলে

akashজীবন পাল:: কলকাতার মিউজিকে নৃত্যনাট্য অনুষ্ঠিত হবে শ্রীমঙ্গলে। ভিন্নধর্মী এই নিত্যনাট্য শারদীয় দুর্গাপুজার তয় দিন অর্থ্যাৎ নবমীর দিন শ্রীমঙ্গল শাপলাবাগ এলাকার পুজো মন্ডপে অনষ্ঠিত হবে বলে জানা যায়। শ্রীমঙ্গলের স্বনামধন্য নৃত্য প্রতিষ্ঠান ‘নৃত্যালয়’
এর আয়োজনে অনুষ্ঠিত এই নৃত্যনাট্যের নাম ‘সতীর দেহত্যাগ’।

এ ব্যাপারে জানতে চাইলে শ্রীমঙ্গলের স্বনামধন্য নৃত্য প্রতিষ্ঠান ‘নৃত্যালয়’ এর পরিচালক দ্বীপ দত্ত আকাশ ডেইলি সিলেটকে জানান, দূর্গা পুজায় সাধারনত নাচ বা নৃত্য হয়ে থাকে। তাই এ বছর আমি আমাদের শ্রীমঙ্গলে মানুষকে পুজোর বিনোদন দিতে একটু ভিন্ন আঙ্গিকে
সাজিয়েছি ‘সতীর দেহত্যাগ নৃত্যনাট্যটি।

তিনি বলেন, ‘সতীর দেহত্যাগ’ নৃত্যনাট্যটি আমি কলকাতা থেকে সংগ্রহ করে এনেছি। সতীর সম্পূর্ণ কাহিনী ‘সতীর দেহত্যাগ’ নৃত্যনাট্যটিতে রয়েছে, যা এর আগে মৌলভীবাজার জেলায় কখনও কেউ  করেনি । এক কথায় মৌলভীবাজার জেলায় এরকম নিত্যনাট্য এবারই প্রথম বলে জানালেন ‘সতীর দেহত্যাগ’ নৃত্যনাট্যটির কোরিওগ্রাফার দ্বীপ দত্ত আকাশ।

আকাশ বলেন, সাধারনত পুজায় নাচ বা নৃত্য হয়ে থাকে। নৃত্যনাট্যের উদ্যোগ কেউ নেয় না বা নিতে চায় না। কারন এরকম নৃত্যনাট্যে প্রচুর খরচ হয়ে থাকে।

‘সতীর দেহত্যাগ’ এ সতীর সম্পূর্ণ কাহিনী রয়েছে। সতী পিতার অমতে মহাদেবকে বিয়ে করে তাই সতীর পিতা এক যজ্ঞের আয়োজন করে। সেই যজ্ঞে সকল দেবতা উপস্থিত থাকে কিন্তু মহাদেবকে না দেখে পিতার কাছে সতী মহাদেবকে আমন্ত্রণ না করার কারণ জানতে চাইলে সতীর পিতা তার উত্তরে মহাদেবের অপমান করে এবং নিন্দা করে । তখন স্বামীর অপমানে সতী সেই যজ্ঞে দেহত্যাগ করে। এরকম কাহিনীর আঙ্গিকেই তৈরি ‘সতীর দেহত্যাগ’ নৃত্যনাট্যটি। কলকাতায় এটি গীতির আলোকে নৃত্যনাট্য করা হয়েছে বলে তিনি জানান।

শ্রীমঙ্গলে পুজোর ২৫ দিন আগ থেকে নৃত্যনাট্যটির রিহার্সেল শুরু করা হয়। এখন চলছে শেষ প্রস্ততি মূলক রিহার্সেল।

জানা গেছে, ‘সতীর দেহত্যাগ’ নৃত্যনাট্যটির জন্য সম্পূর্ণ পোশাক কেনা হচ্ছে ঢাকা থেকে। যার জন্য ‘নৃত্যালয়’ এর পরিচালক, নৃত্যনাট্যটির আয়োজক ও কোরিওগ্রাফার দ্বীপ দত্ত আকাশ এখন ঢাকায় ।

মুঠোফোনে কথা হলে তিনি জানান, এই নৃত্যনাট্যটি অনেক ব্যয় বহুল। পোশাকেই প্রায় ১৬ থেকে ১৮ হাজার টাকা ব্যয় হচ্ছে।
প্রথমে অনেক চিন্তা করেছিলাম কিভাবে কি করব । সত্য কথা বলতে, এরকম কিছু উদ্যোগ নেওয়ার কারণ একটাই, নৃত্যের মাধ্যমে সুস্থ্য ধারার কিছু উপহার দেওয়া । সবাই নৃত্যকে ভালবাসুক, নৃত্যনাট্যের মাধ্যমে ধর্মটা আরও প্রচার হোক।

‘সতীর দেহত্যাগ’ নৃত্যনাট্যটি শুধু যে শ্রীমঙ্গলেই পরিবেশন হচ্ছে তা কিন্তু নয়। শ্রীমঙ্গলের বাইরেও এটি প্রথমবারের মত পরিবেশন হবে বলে আয়োজক সূত্রে জানা যায়। পুজোর সপ্তমীতে সিলেটের বালাগঞ্জ এবং অষ্টমীতে মিরপুরেও ‘সতীর দেহত্যাগ’
নৃত্যনাট্যটি পরিবেশন করা হবে।

দুর্গাপুজার নবমীতে রাত ৯:৩০ মি. শ্রীমঙ্গল শাপলাবাগ পুজা মন্ডপে পরিবেশন করা হবে ‘সতীর দেহত্যাগ’ নৃত্যনাট্যটি। নৃত্যনাট্যটি উপভোগ করার জন্য আয়োজকদের পক্ষ থেকে সকলকে আমন্ত্রণ জানানো হয়েছে।নৃত্যনাট্যটির প্রধান চরিত্রে কাজ করছেন দ্বীপ দও আকাশ, ঋষিকা দাশ প্রিতু, রুবেল দাশ, বকুল, মিঠুন, মুন্না এবং নৃত্যালয়ের ছাত্রছাত্রীরা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: