সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘স্মার্টকার্ডে’ যে সুবিধা পাবে সাধারণ নাগরিক

smart-card-550x309নিউজ ডেস্ক : সাদা কাগজে সাধারণ কম্পিউটার প্রিন্টারে চার রঙে ছাপা জাতীয় পরিচয় পত্র এবং তা টেকসই করতে উপরে লেমিনেটিং নামে স্বচ্ছ প্লাস্টিকের আস্তর। একপাশে ছবি, নাম, পিতার নাম আর পরিচয় পত্র নম্বর। অন্য পাশে ঠিকানা ও যন্ত্রে পাঠযোগ্য কোড। গত আট বছর ধরে দেশের নাগরিকেরা এরকম একটি জাতীয় পরিচয় পত্রের সঙ্গে পরিচিত। এই পরিচয় পত্রটি কম-বেশী সব ধরণের নাগরিক সেবা গ্রহণের ক্ষেত্রেই এখন অবশ্য প্রয়োজনীয় একটি দলিল। কিন্তু এই পরিচয় পত্রটি বদলে প্লাস্টিকের একটি টেকসই ও যন্ত্রে পাঠযোগ্য স্মার্টকার্ড বিতরণের উদ্যোগ নিয়েছে সরকার।

রবিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও জাতীয় ক্রিকেট দলের সদস্য সহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হাতে এই স্মার্টকার্ড তুলে দেয়ার মাধ্যমে কর্মসূচিটি শুরু হয়। আর সোমবার থেকে বিতরণ শুরু হবে সাধারণ নাগরিকদের মধ্যে।
কিন্তু আট বছর ধরে এক ধরণের পরিচয় পত্র নাগরিকদের মধ্যে বিতরণ করার পর সেটি এখন বদলে ফেলার প্রয়োজন কেন হল?

জাতীয় পরিচয় পত্র প্রকল্পের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানজ্জামান মোহাম্মদ সালেহউদ্দীন বলেন, ছাপা কাগজে লেমিনেটিং করা পরিচয়পত্রের নিরাপত্তা ব্যবস্থা না থাকায় নাগরিকেরা এর অপব্যবহার করার প্রেক্ষাপটে এটিকে উন্নতমানের নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত কার্ডে পরিণত করার সিদ্ধান্ত নেয়া হয়। নতুন যে আইডি কার্ডটি বিতরণ করা হচ্ছে, সেটি ৫টি স্তরের পলি-কার্বনেট দিয়ে তৈরি।

এর ভেতরে একটি চিপ রয়েছে। আর রয়েছে তিনটি স্তরের বিভক্ত পঁচিশটি নিরাপত্তা বৈশিষ্ট্য। এমনকি এই কার্ডের ভেতরে থাকবে নাগরিকের বায়োমেট্রিক তথ্য, অর্থাৎ আঙুলের ছাপ, চোখের মনির ছবি ইত্যাদি।
মোহাম্মদ সালেহউদ্দীন আরো বলেন, এটার নিরাপত্তা ব্যবস্থা অতিক্রম করার অত্যন্ত দুষ্কর হবে। মান বজায় রাখা যাবে। আর ব্যবহার ও গ্রহণযোগ্যতা উন্নীত হবে আন্তর্জাতিক পর্যায়ে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জঙ্গি ও সন্ত্রাসী কর্মকা- দমনের ক্ষেত্রে নতুন এই স্মার্টকার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় মোট নয় কোটি এরকমের স্মার্টকার্ড তৈরি করে আগামী দিনগুলোতে নাগরিকদের মধ্যে বিতরণ করা হবে বলে জানান জাতীয় পরিচয় পত্র প্রকল্পের মহাপরিচালক।

কিভাবে সংগ্রহ করা যাবে এই স্মার্টকার্ড? এ সম্পর্কে সালেহউদ্দীন বলেন, প্রতিটি সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে বিতরণ শিবির বসানো হবে। সংশ্লিষ্ট এলাকার নাগরিকদের আগে থেকেই জানিয়ে দেয়া হবে শিবির বসানোর দিনক্ষণ। নির্ধারিত দিনে নাগরিকেরা ওই শিবিরে এসে, আঙুলের ছাপ দেবেন, চোখের মনির ছবি তুলবেন এবং পুরনো কার্ড জমা দেবেন। পরিবর্তে সঙ্গে সঙ্গেই তার হাতে তুলে দেয়া হবে নতুন স্মার্টকার্ড। সূত্র : বিবিসি বাংলা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: